ঢাকা, সোমবার   ২৯ এপ্রিল ২০২৪

এবার জোড়া মাইলফলকে বিরাট কোহলি

একুশে টেলিভিশন

প্রকাশিত : ১১:৫০, ১৫ মার্চ ২০২১ | আপডেট: ১২:০৭, ১৫ মার্চ ২০২১

বিরাট কোহলি

বিরাট কোহলি

ব্যর্থতার ও লজ্জার রেকর্ডকে পেছনে ফেলে সফরকারী ইংল্যান্ডের বিরুদ্ধে দ্বিতীয় টি-টোয়েন্টিতে ম্যাচ জেতানো ইনিংস খেলেছেন তিনি। ফিফটিসহ জয়ের ছক্কাটিও এসেছে তাঁর ব্যাট থেকেই। একইসঙ্গে জোড়া মাইলফলক সৃষ্টি করলেন বিরাট কোহলি।

রোববার রাতে আহমেদাবাদের নরেন্দ্র মোদি স্টেডিয়ামে ইংল্যান্ডের করা ১৬৪ রানের জবাবে ব্যাট করতে নেমে ৭ উইকেট অক্ষত ও ১৩ বল হাতে রেখেই জয়ের বন্দরে পৌঁছে যায় ভারত।

এদিন অভিষিক্ত ইশান কিষাণকে নিয়ে ম্যাচের গতিপথ পাল্টে দেন অধিনায়ক বিরাট কোহলি। দুজনে মিলে ৫৪ বলে গড়েন ৯৪ রানের জুটি। প্রথম ম্যাচেই বাজিমাত করা কিষাণ মাত্র ৩২ বলে ৫৬ (৪ ছক্কা ও ৫ চার) করে আউট হলেও কোহলিকে আউট করতে পারেনি ইংলিশরা। ৫টি চার ও ৩টি ছক্কায় ৪৯ বলে অপরাজিত ৭৩ রানের ইনিংস খেলে জয় নিয়েই মাঠ ছাড়েন ভারত অধিনায়ক। যদিও ম্যান সেরার পুরষ্কার যায় কিষাণের হাতেই।

এদিকে, অপরাজিত ওই ইনিংস খেলে এই প্রথম ক্রিকেটার হিসেবে আন্তর্জাতিক টি-টোয়েন্টিতে ৩ হাজার রানের মাইলফলক স্পর্শ করেন কোহলির। এই মুহূর্তে ৮৭টি টি-টোয়েন্টি ম্যাচে তাঁর রান ৩০০১। পাশাপাশি টেস্ট, একদিনের ক্রিকেট এবং টি-টোয়েন্টি- এই তিন ফরম্যাটেই তাঁর গড় রয়েছে ৫০-এর ওপরে। 

টি-টোয়েন্টিতে রানের হিসেবে কোহলির কাছাকাছি রয়েছেন মাত্র দু’জন। নিউজিল্যান্ডের মার্টিন গাপ্টিল (২৮৩৯) এবং ভারতের রোহিত শর্মা (২৭৭৩)। তবে দ্রুততম হিসেবে ৩০০০ রানে পৌঁছনোর রেকর্ড আপাতত কোহলিরই থাকছে। কেননা, ইতিমধ্যেই বিরাটের থেকে অনেক বেশি ম্যাচ খেলেছেন গাপ্টিল এবং রোহিত।

এছাড়াও এদিন আন্তর্জাতিক ক্রিকেটে অধিনায়ক হিসেবে ১২ হাজার রানও হয়ে গেল কোহলির। প্রথম ভারতীয় অধিনায়ক হিসেবে এই কীর্তি স্পর্শ করলেন তিনি। ২২৬ ইনিংসে এই কীর্তি গড়েছেন কোহলি। বর্তমানে অধিনায়ক হিসেবে কোহলির রান ১২ হাজার ৫৬।

অধিনায়ক হিসেবে ১২ হাজারের বেশি রান রয়েছে অস্ট্রেলিয়ার রিকি পন্টিং এবং দক্ষিণ আফ্রিকার গ্রায়েম স্মিথের। ১৫ হাজার ৪৪০ রান নিয়ে তালিকার শীর্ষে অবস্থান করছেন পন্টিং। ১৪ হাজার ৮৭৮ রান নিয়ে তাঁর পরেই আছেন সাবেক প্রোটিয়া অধিনায়ক স্মিথ। আর অধিনায়ক হিসেবে মহেন্দ্র সিং ধোনির রান ছিল ১১ হাজার ২০৭।

এনএস/


Ekushey Television Ltd.


Nagad Limted


© ২০২৪ সর্বস্বত্ব ® সংরক্ষিত। একুশে-টেলিভিশন | এই ওয়েবসাইটের কোনো লেখা, ছবি, ভিডিও অনুমতি ছাড়া ব্যবহার বেআইনি