ঢাকা, বুধবার   ২২ সেপ্টেম্বর ২০২১, || আশ্বিন ৬ ১৪২৮

দ্বিতীয় টেস্টে জয়ের আত্মবিশ্বাস পেল বাংলাদেশ

একুশে টেলিভিশন

প্রকাশিত : ১০:৪৯, ২৬ এপ্রিল ২০২১ | আপডেট: ১১:৫৫, ২৬ এপ্রিল ২০২১

শ্রীলঙ্কার বিপক্ষে দুই টেস্ট সিরিজের প্রথমটিতে ড্র করেছে বাংলাদেশ। রান বন্যার এই ম্যাচের পুরোটা জুড়েই দাপট দেখিয়েছেন দুই দলের ব্যাটসম্যানরা। উইকেটে বোলারদের জন্য তেমন কিছু না থাকলেও ঘাম ঝরিয়েছেন তারা। ম্যাচ শেষে দলগত পারফরম্যান্সের প্রশংসা করে মোমিনুল হক সৌরভ জানিয়েছেন, এটি অবশ্যই পরবর্তী ম্যাচে আত্মবিশ্বাস দেবে।

বাংলাদেশের প্রথম ইনিংসে শতক হাঁকিয়েছেন নাজমুল হোসাইন শান্ত ও মোমিনুল হক এবং অর্ধশতক পেয়েছেন মুশফিকুর রহিম ও লিটন দাস। আর দুই ইনিংসেই সেঞ্চুরির সম্ভবনা তৈরি করেছিলেন ওপেনার তামিম ইকবাল। এই ফ্ল্যাট উইকেটেও এক ইনিংসে শ্রীলঙ্কার ৮ উইকেট নিয়েছেন বোলাররা। সবার পারফরম্যান্সেই তাই সন্তুষ্ট টাইগার টেস্ট অধিনায়ক।

মোমিনুল বলেন, ‘উইকেট যদি দেখেন, ভালো উইকেট ছিল। বোলারদের তেমন কিছু ছিল না। আমার মনে হয় ড্র হওয়াটাই ভাল হয়েছে। যদি বোলিং নিয়ে বলেন, এই উইকেটে বোলারদের যে কিছু ছিল তা বলা কঠিন। বোলাররা চেষ্টা করেছে। উইকেটটা ব্যাটিং সহায়ক ছিল। আমার মনে হয় সবাই চেষ্টা করেছে। স্পিনার, পেস বোলার যে যখনই এসেছে, চেষ্টা করেছে।’

শ্রীলঙ্কা দল একটা ইনিংস খেলার সুযোগ পেলেও দুইটা ইনিংস খেলতে পেরেছে বাংলাদেশ। আর উভয় ইনিংসেই বাংলাদেশের ইনিংসের সুর বেঁধে দিয়েছেন তামিম ইকবাল। প্রথম ইনিংসে ৯০ রান করার পর দ্বিতীয় ইনিংসেও ৭৪ রান করে অপরাজিত ছিলেন এই ড্যাশিং ওপেনার। এরপর দায়িত্ব নিয়েছেন দলের পরের ব্যাটসম্যানরা। তামিমের সাথে তাই মোমিনুল প্রশংসা করেছেন বাকি ব্যাটসম্যানদেরও।

অধিনায়ক বলেন, ‘ব্যাটিংয়ের কথা যদি বলতে হয়, আমাদের টোন সেট করে দিয়েছেন তামিম ভাই। ওনার ৯০ রানের ইনিংসটা ছিল খুবই গুরুত্বপূর্ণ। আর শান্ত আউটস্টান্ডিং ব্যাট করেছে। আমি সবচেয়ে বেশি খুশি যে, দল হিসেবে সবাই ভাল করেছে। লিটন, মুশফিক ভাই সবাই। বোলিংয়ে তাসকিন আউটস্ট্যান্ডিং চেষ্টা চালিয়েছে। ও অনেক চেষ্টা করেছে।’

গতির সাথে বাউন্স এবং আগ্রাসন মিলিয়ে পুরো ইনিংসেই দুর্দান্ত বল করেছেন পেসার তাসকিন আহমেদ। ৩০ ওভার বল করে ১১২ রান দিয়ে এই পেসার শিকার করেছেন তিনটি উইকেট। মোমিনুল মনে করেন, গত এক দেড় বছরের পরিশ্রমের ফল পেয়েছেন তাসকিন।

দেশের মাটিতে খর্ব শক্তির ওয়েস্ট ইন্ডিজের কাছে টেস্ট সিরিজে হোয়াটওয়াশ হওয়ার পর নিউজিল্যান্ডে গিয়ে ওয়ানডে ও টি-টোয়েন্টি সিরিজেও হোয়াটওয়াশ হয়ে বিপর্যস্ত ছিল বাংলাদেশ দল। তাই মোমিনুল হক মনে করেন, ড্র করাটাও ভালো দিক। দ্বিতীয় টেস্টে এটা আত্মবিশ্বাস দেবে সবাইকে।

তিনি বলেন,‘আমরা গত হোম সিরিজ-অ্যাওয়ে সিরিজে ওইরকম রেজাল্ট করতে পারিনি। একটা হোম সিরিজ হারার পর বিদেশে টেস্ট ড্র করতে পারা আমার কাছে মনে হয় ভাল একটা দিক। সেকেন্ডে টেস্টে অবশ্যই সবার ভেতরে আত্মবিশ্বাস দেবে। সবাই দলগতভাবে খেলেছে। বাংলাদেশ যখনই দলগতভাবে খেলতে পারে তখনই ভালো অবস্থায় থাকে।’

প্রসঙ্গত, শ্রীলঙ্কার বিপক্ষে বাংলাদেশ দলের দ্বিতীয় ও শেষ টেস্ট ম্যাচটি শুরু হবে আগামী ২৯ এপ্রিল থেকে, ক্যান্ডির এই পাল্লেকেলে আন্তর্জাতিক ক্রিকেট স্টেডিয়ামেই। 

এনএস/


Ekushey Television Ltd.

© ২০২১ সর্বস্বত্ব ® সংরক্ষিত। একুশে-টেলিভিশন | এই ওয়েবসাইটের কোনো লেখা, ছবি, ভিডিও অনুমতি ছাড়া ব্যবহার বেআইনি