ঢাকা, শনিবার   ২০ এপ্রিল ২০২৪

বিসিএলে চলছে সেঞ্চুরির মহড়া!

একুশে টেলিভিশন

প্রকাশিত : ১৭:৫২, ১৪ ডিসেম্বর ২০২১ | আপডেট: ১৭:৫৬, ১৪ ডিসেম্বর ২০২১

সৌম্য সরকার ও জাকির হোসাইন

সৌম্য সরকার ও জাকির হোসাইন

এবারের বাংলাদেশ ক্রিকেট লিগে (বিসিএল) যেন চলছে সেঞ্চুরির মহড়া। কেননা একই সময়ে রাজশাহী ও চট্টগ্রামে অনুষ্ঠিত দুটি ম্যাচে ইতোমধ্যেই চার-চারটি শতকের দেখা মিলেছে টাইগারদের ব্যাট থেকে। মোহাম্মদ মিঠুন ও মিজানুর রহমানের পর  শতক হাঁকিয়েছেন সৌম্য সরকারও। এই তিন ব্যাটারের অনবদ্য শতকে চড়ে রানের পাহাড় গড়েছে ওয়ালটন মধ্যাঞ্চল।

চট্টগ্রামের জহুর আহমেদ চৌধুরী স্টেডিয়ামে বিসিবি উত্তরাঞ্চলের করা ২১৯ রানের জবাবে ব্যাট করতে নেমে ২ উইকেটে ৪৩০ রান নিয়ে দ্বিতীয় দিন শেষ করে মধ্যাঞ্চল। মিঠুন ১৭৬ এবং মিজানুর ১৬২ রান করে আউট হলে সৌম্য সরকার ৩৯ ও সালমান হোসাইন ৪০ রান নিয়ে অপরাজিত থাকেন।
 
মঙ্গলবার তৃতীয় দিনে অর্ধশতক হাঁকিয়েই সাজঘরে ফেরেন সালমান। বিদায়ের আগে ৭৭ বলে ৫৩ রান করেন এই ব্যাটার। তবে থামেননি সৌম্য, মোসাদ্দেক হোসাইন সৈকতকে সঙ্গী করে রান বাড়ানোর দিকে মনোযোগ দেন জাতীয় দলের এই তারকা ক্রিকেটার।

দুইজনেই ওয়ানডে মেজাজে সামলাতে থাকেন উত্তরাঞ্চলের বোলারদের। এক পর্যায়ে সৌম্য তুলে নেন প্রথম শ্রেণির ক্যারিয়ারে চতুর্থ শতক। মূলত তাঁর শতক পূরণের মধ্য দিয়েই ইনিংস ঘোষণা করেন মধ্যাঞ্চলের অধিনায়ক শুভাগত হোম চৌধুরী। কেননা, দলের প্রথম তিন ব্যাটারের শতকের সঙ্গে মোসাদ্দেকের অর্ধশতকে ইতোমধ্যেই সাড়ে পাঁচ শ রানে পৌঁছে গেছে ওয়ালটন মধ্যাঞ্চল। 

সৌম্য সরকার ১৪৮ বল মোকাবেলায় ১০৪ রান করে অপরাজিত থাকেন, এর মাঝে হাঁকান ১০টি চার ও ১টি ছক্কা। অন্যপ্রান্তে থাকা মোসাদ্দেক হোসাইন অপরাজিত থাকেন ৫৭ বলে ঠিক ৫০ রান করে। যাতে ১৩০.১ ওভারে মাত্র ৩টি উইকেট হারিয়েই মধ্যাঞ্চলের সংগ্রহ দাঁড়ায় ৫৬৩-তে। অর্থাৎ দলটির লিড গিয়ে পৌঁছে ৩৪৪ রানে।

এদিকে, প্রায় সাড়ে ৩শ রানে পিছিয়ে থেকে দ্বিতীয় ইনিংসে ব্যাট করতে নেমেও ব্যাটিং বিপর্যয়ে পড়ে বিসিবি উত্তরাঞ্চল। হাসান মুরাদের স্পিন ভেল্কির মুখে ১৬৬ রান তুলতেই অর্ধেকটা খুইয়ে বসে মার্শাল আইয়ুবের দল। মাহিদুল ইসলাম অঙ্কনকে (০) নিয়ে দিনের খেলা শেষ করেন ২৮ রানে অপরাজিত থাকা অধিনায়ক। যাতে এখনও ১৭২ রানে পিছিয়ে তাঁর দল।

এর আগে মাত্র ১০ রানের আক্ষেপ নিয়ে মাঠ ছাড়েন তরুণ তুর্কি তানজিদ হাসান তামিম। ২১ বছর বয়সী এই ওপেনারের ১১৭ বলের ইনিংসে ছিল ১১টি চারের সঙ্গে একটি ছয়ের মার। তবে তাঁর উইকেটটিসহ আরও দুটি উইকেট তুলে নিয়ে উত্তরাঞ্চলের ইনিংসে ধস নামান হাসান মুরাদ। বাকি দুইটি উইকেট নেন দুই পেসার মৃত্যুঞ্জয় চৌধুরী ও রবিউল হক।

অন্যদিকে, এনামুল হক বিজয় না পারলেও শতক হাঁকিয়েছেন বিসিবি দক্ষিণাঞ্চলের উইকেটকিপার ব্যাটার জাকির হোসাইন। খেলেন ১৫৮ রানের এক অনবদ্য ইনিংস। তার ২৭৬ বলের ধৈর্যশীল ইনিংসটিতে ছিল ১৯টি চার ও ২টি ছক্কার মার। এছাড়া এনামুল হক বিজয় ৮৮ রান ও ফরহাদ রেজা ৩৮ রান করেন। 

যাতে ৪২৯ রানে অলআউট হয়ে ইসলামী ব্যাংক পূর্বাঞ্চলের বিপক্ষে প্রথম ইনিংসে ১৬৯ রানের লিড পায় দক্ষিণাঞ্চল। 

এনএস//


Ekushey Television Ltd.


Nagad Limted


© ২০২৪ সর্বস্বত্ব ® সংরক্ষিত। একুশে-টেলিভিশন | এই ওয়েবসাইটের কোনো লেখা, ছবি, ভিডিও অনুমতি ছাড়া ব্যবহার বেআইনি