ঢাকা, শনিবার   ০৪ মে ২০২৪

রেকর্ড গড়া জয়ে প্লে-অফে খুলনা, ঢাকার বিদায়

একুশে টেলিভিশন

প্রকাশিত : ০৯:২৭, ১৩ ফেব্রুয়ারি ২০২২

আন্দ্রে ফ্লেচার

আন্দ্রে ফ্লেচার

দেখতে দেখতে শেষ পর্যায়ে এসে পৌঁছেছে বিপিএলের অষ্টম আসর। শেষ দিকে এসে জমে ওঠা চলতি আসরের লিগ পর্বের শেষ ম্যাচে কুমিল্লা ভিক্টোরিয়ান্সকে ৯ উইকেটে হারিয়ে প্লে-অফে জায়গা করে নিয়েছে খুলনা টাইগার্স। খুলনার রেকর্ড গড়া এই জয়ে বিদায় নিতে হল তারকাবহুল মিনিস্টার ঢাকাকে। 

শনিবার রাতের ম্যাচে মিরপুরে টস জিতে ব্যাট করতে নেমে কুমিল্লা ৫ উইকেটের বিনিময়ে জড়ো করে ১৮২ রান। ভারপ্রাপ্ত অধিনায়কের ভূমিকায় থেকে দুর্দান্ত এক ইনিংস খেলেন ফ্যাফ ডু প্লেসিস। বিপিএলে নিজের প্রথম শতক হাঁকিয়ে দলকে এনে দেন ওই লড়াকু সংগ্রহ।

মাত্র ৫৪টি বল খেলে তাণ্ডুবে ১০১ রান করেই অবশ্য বিদায় নিতে হয় তাকে। তার আগে হাঁকান ১২টি চার ও ৩টি ছক্কা। এছাড়া মাহমুদুল হাসান জয় ২৭ বল ৩১ ও মাহিদুল ইসলাম অঙ্কনের ১১ বলে ২০ রানের অপরাজিত ক্যামিও ইনিংসও ছিল এদিন।

তবে জয় ছাড়া বিকল্প নেই- এমন সমীকরণে খেলতে নামা খুলনাকে দাপুটে শুরু এনে দেন দুই ওপেনার আন্দ্রে ফ্লেচার ও শেখ মাহেদী হাসান। বিধ্বংসী ব্যাটিংয়ে একের পর এক চার-ছক্কা হাঁকিয়ে গড়েন বিপিএলে রেকর্ড গড়া জুটি। সেইসঙ্গে ৮ বল হাতে রেখেই তাঁরা দলকে পৌঁছে দেন জয়ের বন্দরে।

জয় এনে দেয়ার পথে ফ্লেচার ও মাহেদী মিলে গড়েছেন বিপিএলের ইতিহাসের সেরা উদ্বোধনী জুটির রেকর্ড। সমান ৬টি করে চার ও ছক্কা হাঁকিয়ে ফ্লেচার ৫৯ বলে পূর্ণ করেন আসরের চতুর্থ ও ক্যারিয়ারের দ্বিতীয় শতক। 

তবে জয় থেকে মাত্র একটি রান আগেই সাজঘরে ফেরেন মাহেদী। তার আগে ৪৯ বলের মোকাবেলায় ৬টি চার ও ৪টি ছক্কায় খেলেন ৭৪ রানের ক্যারিয়ার সেরা ইনিংস। অন্যপ্রান্তে ৫৪ বলে ১০১ রান করে অপরাজিত থাকেন ফ্লেচার। অবশ্য জয়সূচক রানটি আসে ওয়ানডাউনে নামা সৌম্যের ব্যাট থেকেই।

এদিন অবশ্য মুস্তাফিজসহ কয়েকজন নিয়মিত খেলোয়াড়কে ছাড়াই মাঠে নামে কুমিল্লা। আগেই প্লে-অফে পৌঁছে যাওয়ায় হয়তো সাইডবেঞ্চকে একবার বাজিয়ে দেখতে চাইল দলটির টিম ম্যানেজমেন্ট। তবে তা বুমেরাং হয়ে গেল। আসলে ওই সুযোগটাই নিয়ে নিল খুলনা। 

মুস্তাফিজহীন কুমিল্লার বোলারদের কোনোরকম পাত্তা না দিয়ে শুরু থেকেই মারমুখি হয়ে খেলে ম্যাচের নিয়ন্ত্রণ নিজেদের হাতে নিয়ে নেন খুলনার ওপেনাররা। যার ফলে আগের ম্যাচে হারার প্রতিশোধের পাশাপাশি প্লে-অফেও পৌঁছে যায় মুশফিকবাহিনী। সঙ্গে যোগ দেয় চট্টগ্রামও।

কেননা, দিনের প্রথম ম্যাচে সিলেটকে হারিয়ে প্লে-অফে যায়গা করে নেয়াটা অনেকটাই নিশ্চিত করে ফেলে আফিফ হোসাইনের দল। যার ফলে ৯ পয়েন্ট নিয়ে বাদ পড়ে যায় তামিম-রিয়াদদের মিনিস্টার ঢাকা। 

তাইতো এবার চার দলের আসল লড়াইের অপেক্ষা। এলিমিনেটর ও দুটি কোয়ালিফায়ার খেলে বরিশাল, কুমিল্লা, খুলনা ও চট্টগ্রামের মধ্যে কোন দুটি দল এবারের আসরে ফাইনালে পৌঁছে সেটাই এখন দেখার বিষয়। 

এনএস//


Ekushey Television Ltd.


Nagad Limted


© ২০২৪ সর্বস্বত্ব ® সংরক্ষিত। একুশে-টেলিভিশন | এই ওয়েবসাইটের কোনো লেখা, ছবি, ভিডিও অনুমতি ছাড়া ব্যবহার বেআইনি