ঢাকা, শুক্রবার   ০৩ মে ২০২৪

ভারতে পঞ্চমবার হোয়াইটওয়াশ ওয়েস্ট ইন্ডিজ

একুশে টেলিভিশন

প্রকাশিত : ১০:২৬, ১২ ফেব্রুয়ারি ২০২২ | আপডেট: ১০:২৭, ১২ ফেব্রুয়ারি ২০২২

তিন ম্যাচে ৯ উইকেট নিয়ে সিরিজ সেরা হন প্রসিধ কৃষ্ণ

তিন ম্যাচে ৯ উইকেট নিয়ে সিরিজ সেরা হন প্রসিধ কৃষ্ণ

ওয়েস্ট ইন্ডিজকে পঞ্চমবারের মত হোয়াইটওয়াশ করল ভারত। শুক্রবার তিন ম্যাচের ওয়ানডে সিরিজের শেষ ম্যাচে সফরকারী দলকে ৯৬ রানে হারিয়ে এই কৃতিত্ব অর্জন করে ভারত। এর আগের দুই ম্যাচে যথাক্রমে ৬ উইকেট ও ৪৪ রানের ব্যবধানে হেরে যায় ক্যারিবীয়রা।

শুক্রবার আহমেদাবাদে টস জিতে প্রথমে ব্যাটিং করতে নামে ভারত। এ ম্যাচেও যথারীতি ব্যর্থ ভারতের টপ-অর্ডার। অধিনায়ক রোহিত শর্মা ১৩, করোনা থেকে সুস্থ হয়ে সিরিজে প্রথম খেলতে নামা শিখর ধাওয়ান ১০ ও সাবেক দলনেতা বিরাট কোহলি ফেরেন খালি হাতেই।

যার ফলে শুরুতেই তিন সেরা ব্যাটারকে হারিয়ে চাপে পড়ে যাওয়া ভারতকে খেলায় ফেরান করোনা থেকে সুস্থ হয়ে সিরিজে প্রথম খেলতে নামা আরেক খেলোয়াড় শ্রেয়াস আইয়ার। তাকে সঙ্গ দেন উইকেটরক্ষক ব্যাটার ঋষভ পন্ট। চতুর্থ উইকেটে ১২৪ বলে ১১০ রান যোগ করেন তারা। সেইসঙ্গে হাফ-সেঞ্চুরি তুলে নেন দুজনেই।

আইয়ার ওয়ানডে ক্যারিয়ারের নবম এবং পন্ট পঞ্চম হাফ-সেঞ্চুরির স্বাদ নেন। পন্ট ৫৬ রানে থামলেও, সেঞ্চুরির পথেই ছিলেন আইয়ার। শেষ পর্যন্ত ৮০ রানের মাথায় থামতে হয় তাকেও। ১১১ বল খেলে ৯টি চার মারেন আইয়ার। অন্যদিকে, ৬টি চার ও ১টি ছক্কায় ৫৪ বলে ৫৬ রান করেন পন্ট।

পরের দিকে ওয়াশিংটন সুন্দর ৩৩ ও দীপক চাহার ৩৮ রানের ছোট-ছোট ইনিংস খেলেন। ভারতকে ২৬৫ রান গুটিয়ে দিতে বড় ভূমিকা রাখেন ক্যারিবীয় পেসার জেসন হোল্ডার। ভারতের শেষ চার উইকেটই যায় হোল্ডারের পকেটে। ৮ ওভারে ৩৪ রানে ওই ৪টি উইকেটই নেন হোল্ডার।

জয়ের জন্য ২৬৬ রানের টার্গেটে খেলতে নেমে শুরুতেই ভারতের পেসারদের তোপের মুখে পড়ে ওয়েস্ট ইন্ডিজের টপ-অর্ডার। ২৫ রানেই ৩ উইকেট হারায় ক্যারিবীয়রা।

শুরুর ধাক্কাটা সামলে ওঠার চেষ্টা করে বেশি দূর যেতে পারেননি ড্যারেন ব্রাভো ও নিকোলাস পুরান। চতুর্থ উইকেটে ৪৯ বলে ৪৩ রান করেন তারা। ব্রাভোকে ১৯ রানে থামিয়ে জুটি ভাঙ্গেন আগের ম্যাচের হিরো প্রসিধ কৃষ্ণ। 

এরপর ৬ রানের ব্যবধানে ওয়েস্ট ইন্ডিজের আরও ৩ উইকেট তুলে নিয়ে ভারতের জয়ের পথ সহজ করেন কৃষ্ণ ও স্পিনার কুলদীপ যাদব। এসময় কৃষ্ণ ১টি ও কুলদীপ ২ উইকেট নিলে ৮২ রানের মধ্যে ৭ উইকেট হারায় ওয়েস্ট ইন্ডিজ। এতে ১শর নীচে গুটিয়ে যাবার শঙ্কায় পড়ে ক্যারিবীয়রা। 

কিন্তু অষ্টম ও নবম উইকেটে ৮৭ রান পায় ওয়েস্ট ইন্ডিজ। অষ্টম উইকেটে ওডেন স্মিথকে নিয়ে ৩০ বলে ৪০ ও নবম উইকেটে হেইডেন ওয়ালশকে নিয়ে দলকে ৭৭ বলে ৪৭ রান এনে দেন আলজারি জোসেফ।

স্মিথকে ৩৬ ও ওয়ালশকে ১৩ রানে শিকার করেন মোহাম্মদ সিরাজ। আর শেষ ব্যাটার হিসেবে জোসেফকে আউট করে ভারতের জয় নিশ্চিত করেন কৃষ্ণ। ৩৭ দশমিক ১ ওভারে ১৬৯ রানে অলআউট হয় ওয়েস্ট ইন্ডিজ। জোসেফ ৫৬ বলে ২৯ রান করেন। 

ভারতের সিরাজ ও কৃষ্ণ ৩টি করে ও চাহার-কুলদীপ ২টি করে উইকেট নেন। ম্যাচ সেরা হন শ্রেয়াস আইআর। আর সিরিজ সেরার পুরস্কারটি ওঠে প্রসিধ কৃষ্ণের হাতেই। তিন ম্যাচে ৯টি উইকেট ঝুলিতে পোরেন এই পেসার।

আগামী ১৬ ফেব্রুয়ারি থেকে কলকাতায় তিন ম্যাচের টি-টোয়েন্টি সিরিজ শুরু করবে ভারত ও ওয়েস্ট ইন্ডিজ। সবগুলো ম্যাচই শুরু হবে বাংলাদেশ সময় রাত ৮টায়।

এনএস//


Ekushey Television Ltd.


Nagad Limted


© ২০২৪ সর্বস্বত্ব ® সংরক্ষিত। একুশে-টেলিভিশন | এই ওয়েবসাইটের কোনো লেখা, ছবি, ভিডিও অনুমতি ছাড়া ব্যবহার বেআইনি