ঢাকা, বুধবার   ১৫ মে ২০২৪

৯০ বছরের রেকর্ড অক্ষুণ্ণ দক্ষিণ আফ্রিকার

একুশে টেলিভিশন

প্রকাশিত : ২১:৪৪, ১ মার্চ ২০২২ | আপডেট: ২১:৫০, ১ মার্চ ২০২২

জয় উদযাপনে দক্ষিণ আফ্রিকা টেস্ট দল

জয় উদযাপনে দক্ষিণ আফ্রিকা টেস্ট দল

নিউজিল্যান্ডের বিপক্ষে নিজেদের ৯০ বছরের রেকর্ড অক্ষুন্ন রাখল দক্ষিণ আফ্রিকা। চলতি সিরিজে স্বাগতিকদের কাছে প্রথম টেস্টে হেরে সিরিজে পিছিয়ে পড়ছিল সফরকারীরা। এতে প্রথমবারের মত দক্ষিণ আফ্রিকার বিপক্ষে টেস্ট সিরিজ জয়ের সুযোগ পেয়েছিলো নিউজিল্যান্ড। এজন্য সিরিজের দ্বিতীয় ও শেষ টেস্টে জয় বা ড্র করতে হতো কিউয়িদের। 

কিন্তু দ্বিতীয় ও শেষ টেস্টে ১৯৮ রানের বড় ব্যবধানে জিতে সিরিজ ১-১ সমতায় শেষ করল দক্ষিণ আফ্রিকা। যার মাধ্যমে অক্ষত থাকল ৯০ বছর যাবত দক্ষিণ আফ্রিকার বিপক্ষে নিউজিল্যান্ডের টেস্ট সিরিজ জিততে না পারার রেকর্ড। ১৯৩২ সালে প্রথমবার টেস্ট সিরিজে মুখোমুখি হয় নিউজিল্যান্ড ও দক্ষিণ আফ্রিকা।

ক্রাইস্টচার্চ টেস্টের চতুর্থ দিন শেষেই জয়ের গন্ধ পাচ্ছিল দক্ষিণ আফ্রিকা। প্রোটিয়াদের ছুঁড়ে দেয়া ৪২৬ রানের জবাবে চতুর্থ দিন শেষে ৪ উইকেটে ৯৪ রান করেছিল নিউজিল্যান্ড। অর্থাৎ মঙ্গলবার ম্যাচের পঞ্চম ও শেষ দিনে ৬ উইকেট হাতে নিয়ে ৩৩২ রান করতে হতো কিউয়িদের।

তবে দক্ষিণ আফ্রিকার তিন বোলার কাগিসো রাবাদা, মার্কো জানসেন ও কেশব মহারাজের বোলিং তোপে ২২৭ রানেই গুটিয়ে যায় টেস্টের বিশ্ব চ্যাম্পিয়নরা।

৬০ রানে দিন শুরু করা ডেভন কনওয়েই যা একটু লড়াই করেছেন। বাকীরা বড় ইনিংসের ধারে কাছেও যেতে পারেননি। ১৮৮ বল খেলে ১৩টি চারে ৯২ রানের ইনিংস খেলে আক্ষেপে পুড়েছেন বাঁহাতি এই ব্যাটার। ৮ রানের জন্য সেঞ্চুরি না পাওয়া এবং দলের হার এড়াতে না পারার আক্ষেপ ছিল কনওয়ের। 

অন্যপ্রান্তে ১ রান নিয়ে শুরু করা উইকেটরক্ষক টম ব্লান্ডেল আউট হন ৪৪ রান করে। লোয়ার-অর্ডারের কেউই ২০ রানের বেশি করতে না পারলে ৯৩ দশমিক ৫ ওভারেই গুটিয়ে যায় নিউজিল্যান্ড। প্রথম ইনিংসে সেঞ্চুরি করে ১২০ রানে অপরাজিত থাকা কলিন ডি গ্র্যান্ডহোম এবার করেন ১৮ রান। 

তিন প্রোটিয়া রাবাদা-জানসেন ও মহারাজ ৩টি করে উইকেট নেন। ৮ উইকেট নিয়ে ম্যাচের সেরা হন রাবাদা। তবে সিরিজের সেরা হন নিউজিল্যান্ডের ম্যাট হেনরিই। সিরিজে ১৪ উইকেট ও ৫৮ রান করেন তিনি। 

এদিকে, এই সিরিজ শেষে বিশ্ব টেস্ট চ্যাম্পিয়নশিপের ৫ ম্যাচে ৩ জয় ও ২ হারে ৩৬ পয়েন্ট নিয়ে টেবিলের চতুর্থস্থানে উঠে এল দক্ষিণ আফ্রিকা। আর ৬ ম্যাচ শেষে ২ জয়, ৩ হার ও ১ ড্রতে ২৮ পয়েন্ট নিয়ে টেবিলের ষষ্ঠ স্থানে থাকল নিউজিল্যান্ড।

এনএস//


Ekushey Television Ltd.


Nagad Limted


© ২০২৪ সর্বস্বত্ব ® সংরক্ষিত। একুশে-টেলিভিশন | এই ওয়েবসাইটের কোনো লেখা, ছবি, ভিডিও অনুমতি ছাড়া ব্যবহার বেআইনি