ঢাকা, শুক্রবার   ২৯ মার্চ ২০২৪

দেশীয় ক্রিকেটে নারী আম্পায়ারের যাত্রা শুরু

একুশে টেলিভিশন

প্রকাশিত : ১৮:৫৩, ২৭ মার্চ ২০২২

আম্পায়ারের ভূমিকায় সাথিরা জাকির জেসি

আম্পায়ারের ভূমিকায় সাথিরা জাকির জেসি

স্বাধীনতা দিবসেই দেশের ক্রিকেটে যাত্রা শুরু হলো নারী আম্পায়ারদের। প্রতি বছরের ন্যায় এবারও দিবসটি উপলক্ষে ‘স্বাধীনতা কাপ’ প্রীতি ম্যাচের আয়োজন করে বাংলাদেশ ক্রিকেট বোর্ড (বিসিবি)। এ বছর এ ম্যাচ পরিচালনার মাধ্যমে দেশে যাত্রা শুরু হলো নারী আম্পায়ারের।

মিরপুর শেরে বাংলা জাতীয় ক্রিকেট স্টেডিয়ামের একাডেমি মাঠে এদিন বিসিবি আয়োজিত বাংলাদেশ লাল এবং বাংলাদেশ সবুজ একাদশের মধ্যকার প্রীতি ম্যাচটি সৈয়দ মাহবুবুল্লাহর সঙ্গে পরিচালনা করেন বাংলাদেশ নারী দলের সাবেক ক্রিকেটার সাথিরা জাকির জেসি।

ম্যাচ পরিচালনা নিয়ে জেসি বলেন, ‘আমাদের দেশের কিছু ম্যাচে ইতোমধ্যেই নারী আম্পায়াররা দায়িত্ব পালন করেছেন, কিন্তু কেউই তা জানতেন না।’

অবশ্য, ২০০৯ সাল থেকেই দেশের ক্রিকেটে ম্যাচ পরিচালনা করছেন অপর এক নারী আম্পায়ার ডলি রানী সরকার। বিশেষ করে বিভাগীয় খেলায়, যা অনেকেরই অজানা।

২০০৯ সালে অন্যান্য নারী ক্রিকেটারদের সঙ্গে আম্পায়ারিং কোর্স সম্পন্ন করেছিলেন জেসি। তিনি বলেন, ‘গত সপ্তাহে, আমি মিঠু ভাইকে (আম্পায়ার কমিটির চেয়ারম্যান ইফতিখার আহমেদ মিঠু) বলেছিলাম যে, আমি স্বাধীনতা কাপের ম্যাচ পরিচালনা করতে চাই। কারণ আমি অন্য জায়গা থেকে আম্পায়ারিং শুরু করলে কেউ তা জানতো না।’

সেইসঙ্গে বিসিবি নারী আম্পায়ারদের বেশি বেশি ম্যাচ পরিচালনার দায়িত্ব পালনের সুযোগ দিবে- এমনটা আশা প্রকাশ করে জেসি বলেন, ‘পাকিস্তানের মতো দেশে, নারী আম্পায়াররা নিয়মিত ম্যাচ পরিচালনা করে তবে এখানে আমরা এখনও যথেষ্ট সুযোগ পাই না। এখন যেহেতু সবাই বাংলাদেশের নারী আম্পায়ারদের ব্যাপারে জানে, এই শুভ দিনে ধন্যবাদ। আমি আশা করি, আমরা একটি ভালো প্লাটফর্ম পাব।’

এদিকে, ২০ ওভারের এই ম্যাচে বাংলাদেশ সবুজ একাদশকে ৭৪ রানে হারিয়েছে লাল একাদশ। প্রথমে ব্যাট করার সিদ্ধান্ত নিয়ে ৮ উইকেটে ২৬৯ রান করে বাংলাদেশ লাল দল। রাজিন সালেহ করেন ৩৭ বলে ৮৭ রান। তিনটি চার এবং ১০টি ছক্কায় নিজের ইনিংসটি সাজান সাবেক ক্রিকেটার ও বর্তমান এই কোচ। 

এছাড়া অবসর নেয়া তুষার ইমরান ৩৮ বল খেলে পাঁচটি চার ও সাতটি ছক্কায় ৭৭ রান করেন। সবুজ দলের পেসার হাসিবুল হোসেন শান্ত ৪৫ রানে ৫ উইকেট নেন।

জবাবে ১৮ দশমিক ৫ ওভারে ১৯৫ রানে অলআউট হয় বাংলাদেশ সবুজ দল। টপ এবং মিডল অর্ডার ব্যাটারদের ব্যর্থতার পর ৯ নম্বর ব্যাটার জামাল বাবু ২০ বলে ৬২ রান করেন। ছয়টি চার ও পাঁচটি ছক্কা হাঁকান তিনি। লাল দলের পেসার মাহবুব আলম রবিন ৩০ রানে ৫টি উইকেট নেন।

এনএস//


Ekushey Television Ltd.


Nagad Limted


© ২০২৪ সর্বস্বত্ব ® সংরক্ষিত। একুশে-টেলিভিশন | এই ওয়েবসাইটের কোনো লেখা, ছবি, ভিডিও অনুমতি ছাড়া ব্যবহার বেআইনি