ঢাকা, শুক্রবার   ২৬ এপ্রিল ২০২৪

হার দিয়েই শুরু সাকিবের তৃতীয় অধ্যায়

একুশে টেলিভিশন

প্রকাশিত : ০৯:০০, ২০ জুন ২০২২

সাকিব আল হাসান

সাকিব আল হাসান

নিছক আনুষ্ঠানিকতাটাই বাকি ছিল। রোববার ম্যাচের চতুর্থ দিন সকালে সেই আনুষ্ঠানিকতা সম্পন্ন করতে ৩০ মিনিটও সময় ব্যয় করেনি ক্যারিবীয়রা। জয়ের জন্য ৩৫ রান দরকার ছিল স্বাগতিকদের। ৭ ওভারেই সেই লক্ষ্য পাড়ি দিয়েছে উইন্ডিজ। অ্যান্টিগায় সিরিজের প্রথম টেস্টে বাংলাদেশকে ৭ উইকেটে পরাজিত করেছে ক্রেইগ ব্রাথওয়েটের দল।

স্যার ভিভিয়ান রিচার্ডস স্টেডিয়ামে অনুষ্ঠিত প্রথম টেস্টে এমন জয়ে দুই ম্যাচের টেস্ট সিরিজে ১-০ তে এগিয়ে গেল ক্যারিবিয়ানরা। আগামী ২৪ জুন সেন্ট লুসিয়ার ড্যারেন স্যামি স্টেডিয়ামে শুরু হবে সিরিজের দ্বিতীয় ও শেষ টেস্ট।

টেস্ট ক্রিকেটে সাকিবের নেতৃত্বের তৃতীয় অধ্যায়ও শুরু হল পরাজয় দিয়ে। মোমিনুল হক সরে দাঁড়ানোর ফলে এই সফরের আগেই তাকে টেস্ট অধিনায়ক করা হয় তৃতীয়বারের মতো। ২০১৮ সালে দ্বিতীয়বার অধিনায়ক হয়েও এই অ্যান্টিগাতে প্রথম ম্যাচ হেরেছিলেন সাকিব। অবশ্য ২০০৯ সালে প্রথমবার নেতৃত্ব পেয়ে ক্যারিবীয় দ্বিপপুঞ্জে জয় দিয়েই শুরুটা করেছিলেন এ বাঁহাতি অলরাউন্ডার।

অ্যান্টিগা টেস্টের তৃতীয় দিন শেষে ওয়েস্ট ইন্ডিজের সংগ্রহ ছিল ৩ উইকেটে ৪৯ রান। ৯ রানে ৩ উইকেট হারানো দলের হাল ধরেছিলেন জন ক্যাম্পবেল ও জার্মেইন ব্ল্যাকউড। এদিন বাকি পথটুকুও নির্বিঘ্নেই পাড়ি দিয়েছেন তারা দুজন। ৭৯ রানের জুটি গড়ে অবিচ্ছিন্ন ছিলেন তারা। 

হাফ সেঞ্চুরি তুলে নিয়েছেন ওপেনার ক্যাম্পবেল। যাতে ২২ ওভারে ৩ উইকেটে ৮৮ রান তুলে জয় নিশ্চিত করে স্বাগতিকরা। ক্যাম্পবেল অপরাজিত ৫৮, ব্ল্যাকউড অপরাজিত ২৬ রান করেন। বাংলাদেশের খালেদ আহমেদ ২৭ রানে নেন ৩টি উইকেট।

দুই ইনিংসে ৭ উইকেট নিয়ে ম্যাচ সেরা হন কেমার রোচ। হ্যামস্ট্রিং ইনজুরি কাটিয়ে টেস্ট খেলতে নামা অভিজ্ঞ এ ডানহাতি পেসার প্রথম ইনিংসে ২টি এবং দ্বিতীয় ইনিংসে ৫৩ রানে নেন ৫টি উইকেট।

ব্যাটিং ব্যর্থতায় প্রথম ইনিংসে মাত্র ১০৩ রানে অলআউট হয়েছিল বাংলাদেশ দল। জবাবে উইন্ডিজ প্রথম ইনিংসে তুলেছিল ২৬৫ রান। দ্বিতীয় ইনিংসে ব্যাটিং কিছুটা ভালো হলেও ২৪৫ রানের বেশি যেতে পারেনি টাইগাররা। যার ফলে জয়ের জন্য ক্যারিবিয়ানদের টার্গেট দাঁড়ায় ৮৪ রান। 

যা পাড়ি দিতে খুব একটা সংগ্রাম করতে হয়নি তাদের। যদিও খালেদ তোপে মাত্র ৯ রানেই ৩টি উইকেট হারিয়েছিল স্বাগতিকরা। কিন্তু অন্য বোলাররা তেমন সুবিধা করতে না পারায় সহজ হার নিয়েই মাঠ ছাড়তে হয় সাকিব বাহিনীকে।

এনএস//


Ekushey Television Ltd.


Nagad Limted


© ২০২৪ সর্বস্বত্ব ® সংরক্ষিত। একুশে-টেলিভিশন | এই ওয়েবসাইটের কোনো লেখা, ছবি, ভিডিও অনুমতি ছাড়া ব্যবহার বেআইনি