ঢাকা, সোমবার   ২৯ এপ্রিল ২০২৪

ইতিহাস গড়ে ফাইনালে বাংলাদেশ

নাজমুশ শাহাদাৎ

প্রকাশিত : ২১:৩৯, ৬ ফেব্রুয়ারি ২০২০ | আপডেট: ২২:০৩, ৬ ফেব্রুয়ারি ২০২০

সেঞ্চুরি করার পথে জয়ের কাট শট

সেঞ্চুরি করার পথে জয়ের কাট শট

জিতলেই ইতিহাস, এমন সমীকরণ নিয়ে নিউজিল্যান্ডের বিপক্ষে মাঠে নামে বাংলাদেশ অনূর্ধ্ব-১৯ দল। যুব বিশ্বকাপের সেমিফাইনালে নিউজিল্যান্ডকে হারিয়ে সেই ইতিহাসই রচনা করল টাইগার যুবারা। কিউই যুবাদের ৬ উইকেটে হারিয়ে প্রথমবারের মতো ফাইনালে উঠল বাংলাদেশ, যেখানে অপেক্ষায় চারবারের চ্যাম্পিয়ন ভারত

আজ বৃহস্পতিবার দক্ষিণ আফ্রিকার পচেফস্টুরমে ফাইনালে ওঠার ম্যাচে আগে ব্যাট করে ৮ উইকেট হারিয়ে ২১১ রান সংগ্রহ করে নিউজিল্যান্ড। জবাবে ব্যাট করতে নেমে মাহমুদুল হাসান জয়ের অনবদ্য শতকে ৩৫ বল হাতে রেখেই লক্ষ্যে পৌঁছে যায় বাংলাদেশ। ৪৪.১ ওভারেই ৪ উইকেট হারিয়ে তুলে ফেলে প্রয়োজনীয় রানের চেয়ে তিন রান বেশি, ২১৫ রান।   

জবাব দিতে নেমে অবশ্য বাংলাদেশের শুরুটা ভালো হয়নি। নতুন বলে ইনিংসের শুরুতে দারুণ বোলিং করেন নিউজিল্যান্ডের পেসাররা। প্রতিপক্ষের পেসে কাবু হয়ে ৩২ রানেই দুই ওপেনারকে হারায় বাংলাদেশ। তবে বল একটু পুরনো হতেই কিউই তরুণ বোলারদের আর পাত্তাই দেয়নি জুনিয়র টাইগাররা।

বিশেষ করে তিনে নামা মাহমুদুল হাসান জয়। প্রথম দিকে একটু স্লো গতিতে রান তুললেও পরে খোলস ছেড়ে বেরিয়ে নিজে সেঞ্চুরি করার পাশাপাশি দলের জয়কে ত্বরান্বিত করেন তরুণ ক্রিকেটার জয়। এ জয়ে তাকে দারুণ সঙ্গ দেন তৌহিদ হৃদয় ও শাহাদাত হোসাইন।

১০১ রানের দুর্দান্ত জুটি গড়ার পথে জয় ও শাহাদাত 

চারে নেমে ৪৭ বলে ৪০ রান করে তৌহিদ হৃদয় আউট হলেও ঠিক ১০০ রান করে তবেই সাজঘরে ফেরেন জয়। ততক্ষণে বাংলাদেশের জয়ও চলে আসে একেবারে নাগালের মধ্যেই, মাত্র ১১ রান দূরে। যা পরবর্তী সাত বলেই তুলে নেন জয়কে দারুণ সঙ্গ দেয়া শাহাদাত হোসাইন ও শামিম হোসাইন (৫)। 

এর আগে ঠিক ১০১ রানের জুটি গড়ে দলকে ইতিহাস গড়তে সাহায্য করেন জয় ও শাহাদাত। যাতে শাহাদাতের অবদান ছিল মাত্র ৩১ রান। শেষ পর্যন্ত ৪টি চারের মারে ৪০ রানে অপরাজিত থেকে মাঠ ছাড়েন এই তরুণ। আর ম্যাচসেরা জয়ের ১২৭ বলের শতক হাঁকানো ইনিংসে ছিল ১৩টি নান্দনিক চারের মার। 

এর আগে নিউজিল্যান্ডের ২১১ রানের সংগ্রহে বড় অবদান বেকহাম হুইলার গ্রিনালের। ৪২ ওভার শেষে নিউজিল্যান্ডের স্কোর ছিল ১৪২/৬। সেখান থেকে কিউইরা দুইশ রান পেরোয় ওই গ্রিনালের ব্যাটেই। শেষ পর্যন্ত উইকেটে থেকে ৮৩ বলে ৫টি বাউন্ডারি আর ২ ছক্কায় ৭৫ রান করেন তিনি। এছাড়া লিন্ডস্টোনের ব্যাট থেকে আসে ৪৪ রান।

বাংলাদেশের পক্ষে এদিন সফল বোলার ছিলেন পেসার শরিফুল ইসলাম। ৩টি উইকেট নেন এই বাঁহাতি তরুণ। এছাড়া শামিম হোসেন ও হাসান মুরাদ দুটি করে উইকেট তুলে নেন।

ম্যাচ জয়ী সেঞ্চুরি হাঁকানোর পর জয় উদযাপন

এদিকে, কদিন আগে কোয়ার্টার ফাইনালে স্বাগতিকদের হারানোর পরই ইংল্যান্ডের খ্যাতনামা ধারাভাষ্যকার অ্যালান উইলকিনস বলেছিলেন, বাংলাদেশের এই দলটাকে হারানোর সামর্থ্য নিউজিল্যান্ডের নেই। উইলকিনসনের ভবিষ্যতবাণীটা কাটায় কাটায় ফলে গেল। যুব বিশ্বকাপের সেমিফাইনালে নিউজিল্যান্ডকে ৬ উইকেটে উড়িয়ে ইতিহাসে প্রথমবারের মতো ফাইনালে উঠে গেলো বাংলাদেশ।

শুধু যুব বিশ্বকাপ নয়, সব পর্যায়ে আইসিসি আয়োজিত কোন টুর্নামেন্টে এই প্রথম ফাইনালে উঠল বাংলাদেশ। এর আগের সেরা সাফল্য ছিল চ্যাম্পিয়ন্স ট্রফিতে জাতীয় দলের সেমিফাইনাল খেলা। এখন অপেক্ষা শুধু ৯ তারিখ পর্যন্ত। ভারতকে হারালেই টাইগারদের বাজিমাত।

এনএস/


Ekushey Television Ltd.


Nagad Limted


© ২০২৪ সর্বস্বত্ব ® সংরক্ষিত। একুশে-টেলিভিশন | এই ওয়েবসাইটের কোনো লেখা, ছবি, ভিডিও অনুমতি ছাড়া ব্যবহার বেআইনি