ঢাকা, বৃহস্পতিবার   ২৮ মার্চ ২০২৪

ঝুঁকিপূর্ণ পরিস্থিতির মধ্য দিয়ে যাচ্ছে অর্থনীতি: ড. সেলিম উদ্দিন

একুশে টেলিভিশন

প্রকাশিত : ১৭:৫০, ২৮ জুন ২০২০ | আপডেট: ১৮:০৯, ২৮ জুন ২০২০

জাতীয় বাজেট ২০২০-২১ এমন সময়ে ঘোষিত হয়েছে, যখন আমাদের অর্থনীতির প্রায় সব খাত কোভিড-১৯ এর কারণে অস্বাভাবিক, অনিশ্চিত, বিপজ্জনক এবং ঝুঁকিপূর্ণ পরিস্থিতির মধ্য দিয়ে যাচ্ছে বলে মন্তব্য করেছেন বাংলাদেশ হাউস বিল্ডিং ফাইনান্স কর্পোরেশন-বিএইচবিএফসি-এর চেয়ারম্যান, ইসলামী ব্যাংক বাংলাদেশ লিমিটেড-আইবিবিএলের নির্বাহী কমিটির চেয়ারম্যান এবং চট্টগ্রাম বিশ্ববিদ্যালয়ের হিসাব বিজ্ঞান বিভাগের অধ্যাপক ড. মোঃ সেলিম উদ্দিন। 

সম্প্রতি রাজধানীর পুরানা পল্টনে বিএইচবিএফসি-র সদর দফতরে বিএইচবিএফসি এবং ইসলামী ব্যাংক বাংলাদেশ লিমিটেড-আইবিবিএল, ইউনাইটেড ইন্টারন্যাশনাল ইউনিভার্সিটি-ইউআইইউ এবং ফেডারেশন অফ বাংলাদেশ হিউম্যান রিসোর্স অর্গানাইজেশন-এফবিএইচআরও এর যৌথ উদ্যোগে "ন্যাশনাল বাজেট ২০২০-২১ ফ্রম এইচআরডি পার্সপেক্টিভ" শীর্ষক সেমিনারে তিনি এ মন্তব্য করেন।

সকল বিষয়ের মৌলিক ইনপুট এবং মৌলিক বা মূল উপাদান হিসাবে মানবসম্পদের গুরুত্ব অনুধাবন করে চলতি অর্থবছরের বাজেটে যথাযথ জোর এবং যথেষ্ট বরাদ্দ দেওয়া হয়েছে- উল্লেখ করে তিনি বলেন, ২০২০-২১ অর্থবছরের জন্য সামাজিক অবকাঠামোর অধীনে মানবসম্পদ সম্পর্কিত মোট বরাদ্দ ১ লাখ ৪০ হাজার ২২২ কোটি টাকা যা ৫ লাখ ৬৮ হাজার কোটি টাকার মোট বাজেটের ২৪.৬৯ শতাংশ এবং যেটি সংশোধিত অর্থবছরের ২০১৯-২০ সালের জন্য ছিল ১ লাখ ২৩ লাখ ৯৯৪ কোটি টাকা যেখানে চলতি অর্থবছরে ১৬ হাজার ৩২৪ কোটি টাকা বৃদ্ধির ইঙ্গিত দেওয়া হয়েছে। বিশ্বায়নের চ্যালেঞ্জ মোকাবেলায় ২০১৫-১৬ সালের প্রকৃত বরাদ্দ ৬৪ হাজার ৮২৪ কোটি টাকার তুলনায় ২০২০-২১ অর্থবছরে মানবসম্পদ উন্নয়নে ২.১৬ গুণ বাজেট বরাদ্দের প্রবণতা মানবসম্পদ উন্নয়নের গুরুত্বে নতুন গতিবেগ পেয়েছে। 

ড. সেলিম আরও মন্তব্য করেন, বাংলাদেশের সামষ্টিক অর্থনীতিতে মানবসম্পদ উন্নয়নে কমপক্ষে সাতটি (৭) মন্ত্রণালয়/বিভাগ/অধিদপ্তর জড়িত। যথা- শিক্ষা ও প্রযুক্তি; স্বাস্থ্য ও পরিবার কল্যাণ; মহিলা এবং শিশুদের; সামাজিক কল্যাণ/সামাজিক সুরক্ষা নেট; যুব ক্রীড়া উন্নয়ন; সংস্কৃতি, শ্রম ও কর্মসংস্থান এবং পার্বত্য চট্টগ্রাম বিষয়ক বিষয়াদি।

বাজেটে সরকার দক্ষতা বিকাশ, জাতীয় পরিষেবা কর্মসূচী বাস্তবায়ন, চাকরির উন্নয়নের নীতি, এইচআর উন্নয়ন তহবিল; এবং বিদেশী কর্মসংস্থান বিশেষত জাপান এবং বাংলাদেশের মধ্যে শ্রম সম্পর্কিত সহযোগিতা (এমওসি) ইত্যাদি বিষয়ে যে উদ্যোগ নিয়েছে সে সম্পর্কেও তিনি আলোচনা করেন। 

এতে প্রধান অতিথি হিসেবে উপস্থিত ছিলেন এনবিআর-এর প্রাক্তন সিনিয়র সচিব ও প্রাক্তন চেয়ারম্যান মোশারফ হোসেন ভূঁইয়া। সেমিনারে মূল পেপার উপস্থাপন করেন ইউআইইউ-এর এমবিএ প্রোগ্রাম পরিচালক এবং এফবিএইচআরও-এর সেক্রেটারি জেনারেল প্রফেসর ড. ফরিদ এ সোবহানী। 

সেমিনারে উদ্বোধনী বক্তব্য রাখেন- ইউনাইটেড ইন্টারন্যাশনাল ইউনিভার্সিটি-ইউআইইউ এর উপাচার্য প্রফেসর ডঃ চৌধুরী মফিজুর রহমান। আরও বক্তব্য রাখেন- ইউআইইউ'র প্রো-উপাচার্য অধ্যাপক ড. হাসানান আহমেদ এফসিএমএ, এফসিএমএ-র সভাপতি মোঃ জসিম উদ্দিন আকন্দ, আইসিএমএবি-র অধ্যাপক ড. এম সাদিকুল ইসলাম এফসিএমএ, অধ্যাপক ড. মোঃ হেলাল উদ্দিন এবং মোশাররফ হোসেন প্রমুখ। 

সেমিনারে সঞ্চালক হিসাবে অনুষ্ঠনটি পরিচালনা করেন মি. মঈনুদ্দিন চৌধুরী। এসময় সেমিনারে বিপুল সংখ্যক অনুষদ, শিক্ষার্থী ও বিভিন্ন পেশার পেশাদার অংশ নেন।

এনএস/


Ekushey Television Ltd.


Nagad Limted


© ২০২৪ সর্বস্বত্ব ® সংরক্ষিত। একুশে-টেলিভিশন | এই ওয়েবসাইটের কোনো লেখা, ছবি, ভিডিও অনুমতি ছাড়া ব্যবহার বেআইনি