ঢাকা, শুক্রবার   ২৬ এপ্রিল ২০২৪

শীর্ষে চোখ ঢাকার, জয়ে বিদায় নিতে চায় রংপুর

একুশে টেলিভিশন

প্রকাশিত : ০০:০৫, ১০ জানুয়ারি ২০২০ | আপডেট: ০০:০৭, ১০ জানুয়ারি ২০২০

মাশরাফি, ওয়াটসন ও মুস্তাফিজ

মাশরাফি, ওয়াটসন ও মুস্তাফিজ

চলমান বঙ্গবন্ধু বাংলাদেশ প্রিমিয়ার লিগ (বিপিএল) টি-টোয়েন্টি ক্রিকেট টুর্নামেন্টের ৩৯তম ম্যাচে শুক্রবার মুখোমুখি হবে ঢাকা প্লাটুন ও রংপুর রেঞ্জার্স। ডাবল লিগ পর্বে ঢাকার ১১তম ম্যাচ হবে এটি। আর লিগ পর্বের শেষ ম্যাচ খেলতে নামবে রংপুর। 

আগেই প্লে-অফের আশা শেষ হয়ে গেছে ওয়াটসন-মুস্তাফিজদের। অন্যদিকে দুই ম্যাচ হাতে রেখে ইতোমধ্যে প্লে-অফ নিশ্চিত করে ফেলেছে ঢাকা। বর্তমানে টেবিলের দ্বিতীয় স্থানে রয়েছে তারা। তাই শেষ দুই ম্যাচ জিতে শীর্ষে থেকে লিগ পর্ব শেষ করার লক্ষ্য মাশরাফি বিন মর্তুজার ঢাকার। 

অবশ্য এ ম্যাচে জয় পেলে লিগ পর্বের শেষদিকে এসে চট্টগ্রাম চ্যালেঞ্জার্সকে সরিয়ে শীর্ষে উঠতে পারবে ঢাকা। অপরদিকে, জয় দিয়েই এবারের ‘বঙ্গবন্ধু’ বিপিএল শেষ করতে চায় রংপুর। মিরপুর শেরে বাংলা জাতীয় ক্রিকেট স্টেডিয়ামে দুপুর ২টায় শুরু হবে ঢাকা-রংপুরের ম্যাচটি।

অবশ্য গত বুধবারই ব্যাট-বল হাতে লড়াই করে ঢাকা ও রংপুর। এবারের বঙ্গবন্ধু বিপিএলে প্রথমবারের মত মুখোমুখি হয়েছিলো দু’দল। ম্যাচের আগে ঢাকার সমীকরণ ছিলো, জিতলেই প্লে-অফ নিশ্চিত হবে। আর প্লে-অফের আশা বাঁচিয়ে রাখার মিশন ছিলো রংপুরের।

কিন্তু ঢাকার বোলারদের দুর্দান্ত পারফরমেন্সের সামনে মুখ থুবড়ে পড়ে রংপুরের। দলের বোলাররা দলকে জয়ের নাগালেই রেখেছিলেন। ঢাকাকে ১৪৫ রানের বেশি করতে দেননি মুস্তাফিজুর রহমান ও তাসকিন আহমেদরা। ৩টি করে উইকেট নেন এই দু’পেসার। 

এদিকে, ওই ম্যাচে ৩ উইকেট নিয়ে চলমান আসরে সর্বোচ্চ উইকেট শিকারের তালিকায় শীর্ষে উঠে আসেন ফিজ। ১১ ইনিংসে ১৯ উইকেট শিকার করেন তিনি। এতে পেছনে পড়ে যান চট্টগ্রাম চ্যালেঞ্জার্সের বাঁহাতি পেসার মেহেদি হাসান রানা। ৮ ইনিংসে ১৭ উইকেট ঝুলিতে রয়েছে এই তরুণের।

ওই দিন ঢাকার ১৪৬ রানের টার্গেটে খেলতে নেমে ব্যাট হাতে পুরোপুরি ব্যর্থ হন রংপুরের ব্যাটসম্যানরা। ইনিংসের প্রথম ওভারেই প্যাভিলিয়নে ফেরেন রংপুরের দুই ওপেনার মোহাম্মদ নাইম ও দলের অধিনায়ক অস্ট্রেলিয় তারকা শেন ওয়াটসন। দু’জনই শিকার হন ঢাকার স্পিনার মেহেদি হাসানের। পরের দিকে রংপুরের ব্যাটসম্যানদের চেপে ধরেন ঢাকার অন্যান্য বোলাররা। 

শেষ পর্যন্ত ২৭ বল বাকী থাকতে ৮৪ রানে অলআউট হয় রংপুর। ফলে ৬১ রানের জয়ে প্লে-অফ নিশ্চিত করে ফেলে মাশরাফির ঢাকা। 

১০ ম্যাচে ৭ জয় ও ৩ হারে ১৪ পয়েন্ট নিয়ে টেবিলের দ্বিতীয় স্থানে রয়েছে ঢাকা। এক ম্যাচ বেশি খেলে ১৪ পয়েন্ট রাজশাহীরও। তবে রান রেটে এগিয়ে আছে ঢাকা।

লিগ পর্বে বাকী দু’ম্যাচে জিতলেই শীর্ষে থেকে প্লে-অফ খেলবে ঢাকা। একটি ম্যাচ জিতলেও শীর্ষে উঠতে পারবে ঢাকা। সেক্ষেত্রে চট্টগ্রাম চ্যালেঞ্জার্সকে শেষ ম্যাচে হারতে হবে। ১১ ম্যাচে ৮ জয় ও ৩ হারে ১৬ পয়েন্ট এককভাবে টেবিলের শীর্ষে চট্টগ্রাম।

এদিকে, নিজেদের শেষ ম্যাচে জিততে পারলেও ষষ্ঠস্থানে থেকেই ‘বঙ্গবন্ধু’ বিপিএল শেষ করতে হবে রংপুরকে। কারণ ১১ ম্যাচে ৪ জয় ও ৭ হারে আট পয়েন্ট নিয়ে ষষ্ঠ স্থানেই রয়েছে রংপুর। শেষ ম্যাচ জিতলে অবশ্য কুমিল্লা ওয়ারিয়র্সের সমান ১০ পয়েন্ট হবে রংপুরের। সেক্ষেত্রে কুমিল্লা তাদের শেষ ম্যাচে হারলেও রান রেটে পিছিয়েই থাকতে হবে রংপুরকে।

তাই প্রতিশোধের ম্যাচে শুধুমাত্র জয় নিয়েই সন্তুষ্ট চিত্তে এবারের আসরটি শেষ করতে চায় রেঞ্জার্সরা। 

এনএস/


Ekushey Television Ltd.


Nagad Limted


© ২০২৪ সর্বস্বত্ব ® সংরক্ষিত। একুশে-টেলিভিশন | এই ওয়েবসাইটের কোনো লেখা, ছবি, ভিডিও অনুমতি ছাড়া ব্যবহার বেআইনি