ঢাকা, শনিবার   ০৮ আগস্ট ২০২০, || শ্রাবণ ২৪ ১৪২৭

Ekushey Television Ltd.

ক্রিকেট বল থেকে কি করোনা ছড়ায়? এল নতুন তথ্য

একুশে টেলিভিশন

প্রকাশিত : ২১:৪১ ৫ জুলাই ২০২০

করোনার কারণে পুরো বিশ্বেই খেলাধুলা বন্ধ। এর মধ্যেই ইংল্যান্ডে ফুটবল লিগ শুরুর অনুমতি দিয়েছে সরকার। কিন্তু মাঠে ক্রিকেট ফেরানোর ব্যাপারে কোনও কথা বলছে না। এরকমই অভিযোগ উঠেছিল। অথচ সাহেবদের প্রিয় খেলা ক্রিকেট। তা হলে এরকম দ্বিচারিতা কেন দেখাচ্ছিল ব্রিটেনের সরকার! এই নিয়ে প্রশ্ন উঠছিল।

ব্রিটেনের প্রধানমন্ত্রী বরিস জনসন দাবি করেছিলেন, ক্রিকেট বল থেকে করোনা ছড়ানোর সম্ভাবনা প্রবল। তবে নতুন একটি গবেষণা বরিসের এই দাবিকে নস্যাৎ করে দিয়েছে। কয়েকজন বিজ্ঞানীর করা গবেষণা জানাচ্ছে, সংক্রমিত কাপড় দিয়ে মোছার পরও ক্রিকেট বলে ৩০ সেকেন্ডের বেশি সময় ভাইরাস জীবিত থাকছে না।

ইম্পিরিয়াল কলেজ অব লন্ডন ও সুইডেনের  করোলিস্কা ইনস্টিটিউটের গবেষণা বলছে, সুপার কনট্র্যাক্ট - এ থাকা কোনও কাপড় দিয়ে মোছার পরও বলে জীবাণু থাকছে না।  তবে এক্ষেত্রে বিজ্ঞানীরা টিসু দিয়ে বল মোছার পরামর্শ দিয়েছেন। কারণ তারা দাবি করেছেন,  টিসু দিয়ে বল মুছলে ভাইরাস আর বলে লেগে থাকছে না। তাছাড়া ক্রিকেট বডি কনট্যাক্ট গেম নয়। তাই কয়েকটি সাবধানতা অবলম্বন করলেই আর সংক্রমণ ছড়ানোর সম্ভাবনা নেই। তবে ফুটবলের ক্ষেত্রে সংক্রমণের সম্ভাবনা অনেক বেশি। 

১১ জুলাই থেকে ইংল্যান্ডে ক্লাব ক্রিকেট শুরু হচ্ছে। তার আগেই অবশ্য আন্তর্জাতিক ক্রিকেট শুরু হয়ে যাচ্ছে। ৮ জুলাই থেকে টেস্ট সিরিজের প্রথম ম্যাচে নামছে ইংল্যান্ড - ওয়েস্ট ইন্ডিজ।অক্সফোর্ড ইউনিভার্সিটির সেন্টার ফর এভিডেন্স বেসড মেডিসিন এর ডিরেক্টর কার্ল হেনেগেন বলেছেন, ''ক্রিকেট লো রিস্ক গেম। আপনি অন্যের কাপে চা খেলে সংক্রমিত হতে পারেন। তবে অন্যের হাত থেকে ক্রিকেট বল নিলে সংক্রমিত হওয়ার সম্ভাবনা কম। ক্রিকেট খেলতে নেমে দুজন ক্রিকেটারের মধ্যে বডি কন্ট্যাক্ট হওয়ার সম্ভাবনা কম। তাই ঝুঁকিও কম।''

এসি

 


New Bangla Dubbing TV Series Mu
New Bangla Dubbing TV Series Mu

© ২০২০ সর্বস্বত্ব ® সংরক্ষিত। একুশে-টেলিভিশন | এই ওয়েবসাইটের কোনো লেখা, ছবি, ভিডিও অনুমতি ছাড়া ব্যবহার বেআইনি