ঢাকা, শুক্রবার   ২৯ মার্চ ২০২৪

পাকিস্তানের বিপক্ষে তারুণ্যদীপ্ত বাংলাদেশ

একুশে টেলিভিশন

প্রকাশিত : ২০:৩২, ১৬ নভেম্বর ২০২১

সদ্য সমাপ্ত টি-টোয়েন্টি বিশ্বকাপে বাজে পারফরমেন্সের কারণে দলে ব্যাপক পরিবর্তন এনেছে বাংলাদেশ ক্রিকেট বোর্ড (বিসিবি)। ঘরের মাঠে পাকিস্তানের বিপক্ষে আসন্ন তিন ম্যাচের টি-টোয়েন্টি সিরিজের জন্য চারটি নতুন মুখসহ দলে নেয়া হয়েছে ছয়জন খেলোয়াড়কে।
 
বিসিবি জানিয়েছে, ইনজুরির কারণে দলে নেয়া হয়নি দুই অলরাউন্ডার সাকিব আল হাসান এবং মোহাম্মদ সাইফুদ্দিনকে। বিশ্রাম দেয়া হয়েছে মুশফিকুর রহিমকে। দল থেকে বাদ পড়েছেন লিটন দাস, সৌম্য সরকার এবং টি-টোয়েন্টি বিশ্বকাপে একটি ম্যাচও না খেলা পেসার রুবেল হোসাইন।

বিশ্বকাপে খারাপ পারফরমেন্সের কারণে দলে জায়গা হয়নি লিটন ও সৌম্যের। তাদের পরিবর্তে দলে সুযোগ হয়েছে ব্যাটার নাজমুল হোসাইন শান্ত ও লেগ-স্পিনার আমিনুল ইসলাম বিপ্লবের। সঙ্গে প্রথমবারের মতো দলে ডাক পেয়েছেন ব্যাটার সাইফ হাসান ও ইয়াসির আলী চৌধুরী, পেসার শহিদুল ইসলাম এবং উইকেটরক্ষক আকবর আলী। 

তারুণ্য-নির্ভর এই ১৬ সদস্যের দলে অভিজ্ঞ খেলোয়াড় বলতে একজনই। আর সেই অভিজ্ঞজন হলেন- অধিনায়ক মাহমুদুল্লাহ রিয়াদ। বিশ্বকাপে দলের ব্যর্থতার পরও অধিনায়কত্ব ধরে রেখেছেন রিয়াদ।

বাংলাদেশের হয়ে টি-টোয়েন্টিতে এ পর্যন্ত ৯৯টি ম্যাচ খেলেছেন মুশফিকুর রহিম। মাহমুদুল্লাহ রিয়াদের পর দেশের হয়ে শততম ম্যাচ খেলার পথেই ছিলেন মুশি। তবে প্রধান নির্বাচক মিনহাজুল আবেদিন নান্নু জানান, বাংলাদেশের আসন্ন ব্যস্ত আন্তর্জাতিক সূচির কারণে তাকে সতেজ রাখতেই বিশ্রাম দেয়া হয়েছে।

প্রধান নির্বাচক বলেন, ‘মুশফিক আমাদের গুরুত্বপূর্ণ খেলোয়াড়, বিশেষ করে বড় ফরম্যাটে। তাছাড়া আমাদের পাকিস্তান ও নিউজিল্যান্ডের বিপক্ষে ব্যাক-টু-ব্যাক টেস্ট ম্যাচ রয়েছে। তাই আমরা তাকে বিশ্রাম দিয়েছি।’

টি-টোয়েন্টি বিশ্বকাপে শ্রীলঙ্কার বিপক্ষে একমাত্র হাফ-সেঞ্চুরিটিসহ সর্বমোট ৯৫ রান করেন মুশফিক। আসরে বেশ কিছু গুরুত্বপূর্ণ ম্যাচে মুশি যেভাবে আউট হয়েছেন, তাতে ব্যাপক সমালোচনার জন্ম দিয়েছে। সেইসঙ্গে ইনজুরির কারণে নেই তামিমও।

নান্নু বলেন, ‘যেহেতু তামিম ইকবাল ইতোমধ্যে ইনজুরিতে পড়েছেন, আমরা চাই আমাদের সেরা খেলোয়াড় মুশফিকুর রহিম টেস্ট সিরিজে সেরাটা দিবে। তাই টিম ম্যানেজমেন্টের সঙ্গে দীর্ঘ আলোচনার পর আমরা তাকে বিশ্রাম দেয়ার সিদ্ধান্ত নিয়েছি। তাকে পরে পাওয়া যাবে।’

এদিকে, আগামী ১৯ নভেম্বর থেকে টি-টোয়েন্টি সিরিজ শুরু করবে বাংলাদেশ ও পাকিস্তান। দ্বিতীয় ও তৃতীয় টি-টোয়েন্টি হবে ২০ ও ২২ নভেম্বর। টি-টোয়েন্টি সিরিজের সবগুলো ম্যাচই হবে মিরপুর শেরে বাংলা জাতীয় ক্রিকেট স্টেডিয়ামে এবং শুরু হবে বেলা ২টায়। 

টি-টোয়েন্টি সিরিজ শেষে প্রথম টেস্ট খেলতে চট্টগ্রাম যাবে উভয় দল। সেখানে আগামী ২৬ নভেম্বর থেকে দুই ম্যাচের টেস্ট সিরিজ শুরু করবে দু’দল। চট্টগ্রামের জহুর আহমেদ চৌধুরী স্টেডিয়ামে অনুষ্ঠিত হবে প্রথম টেস্ট ম্যাচটি। দ্বিতীয় টেস্ট খেলতে এরপর ঢাকায় ফিরবে বাংলাদেশ ও পাকিস্তান দল। আগামী ৪ ডিসেম্বর থেকে মিরপুর শেরে বাংলা জাতীয় ক্রিকেট স্টেডিয়ামে শুরু হবে সিরিজের দ্বিতীয় ও শেষ টেস্ট ম্যাচটি।

পাকিস্তানের বিপক্ষে বাংলাদেশের টি-টোয়েন্টি দল: 
মাহমুদুল্লাহ রিয়াদ (অধিনায়ক), সাইফ হাসান, মোহাম্মদ নাঈম শেখ, নাজমুল হোসাইন শান্ত, আফিফ হোসাইন, নুরুল হাসান সোহান (উইকেটরক্ষক), শেখ মাহেদি হাসান, আমিনুল ইসলাম বিপ্লব, মোস্তাফিজুর রহমান, শরিফুল ইসলাম, তাসকিন আহমেদ, শামীম হোসাইন পাটোয়ারী, নাসুম আহমেদ, ইয়াসির আলী চৌধুরী, শহিদুল ইসলাম এবং আকবর আলী (উইকেটরক্ষক)।

এনএস//


Ekushey Television Ltd.


Nagad Limted


© ২০২৪ সর্বস্বত্ব ® সংরক্ষিত। একুশে-টেলিভিশন | এই ওয়েবসাইটের কোনো লেখা, ছবি, ভিডিও অনুমতি ছাড়া ব্যবহার বেআইনি