ঢাকা, মঙ্গলবার   ৩০ এপ্রিল ২০২৪

আর কোনও ‘ইউনিভার্স বস’ আসবে না: গেইল

একুশে টেলিভিশন

প্রকাশিত : ২০:২৫, ৯ জানুয়ারি ২০২০ | আপডেট: ২০:২৬, ৯ জানুয়ারি ২০২০

ক্রিস গেইল দ্য ইউনিভার্স বস

ক্রিস গেইল দ্য ইউনিভার্স বস

টি-টোয়েন্টি ক্রিকেট মানেই ধুন্ধুমার চার-ছক্কার উত্তেজনা। তাই অতি আগ্রাসী হয়েই খেলে থাকেন ক্রিকেটাররা। হালের এ জনপ্রিয় সংস্করণে নিজেকে প্রমাণও করেছেন অনেকে। কিন্তু ক্রিস গেইলের মতো নেই কেউই। 

বিস্ফোরক, বিধ্বংসী ব্যাটিংয়ে একাই প্রতিপক্ষকে উড়িয়ে দিয়েছেন বহুবার। তাই নিজেই নিজেকে নাম দিয়েছেন 'ইউনিভার্স বস'। বাস্তব প্রেক্ষাপটের সঙ্গে মিলে যাওয়ায় সবাই তা মেনেও নিয়েছেন এক বাক্যেই। তবে এবার জানালেন ভিন্ন আরেক কথা। তার পর আর কোনও 'ইউনিভার্স বস' আসবে না ক্রিকেট অঙ্গনে।

বয়সটা ৪০ পেরিয়েছে গত সেপ্টেম্বরেই। সমবয়সী অনেক খেলোয়াড় এখন ক্রিকেট ছেড়ে ধরেছেন ভিন্ন পেশা। কিন্তু গেইল এখনও খেলে চলেছেন চীর তরুণের মতোই। 

চলতি বঙ্গবন্ধু বিপিএলেও মধ্যমণি তিনি। ভক্তদের আগ্রহের কেন্দ্রবিন্দু। অথচ এ সময় নতুন কোনও তরুণেই চোখ রাখার কথা ছিল সমর্থকদের। এখনও ভক্তদের আগ্রহের শীর্ষে থাকায় দারুণ উচ্ছ্বসিত গেইল বলেন, 'আর কোনও ক্রিস গেইল কিংবা ইউনিভার্স বস আসবে না। সবসময়ই একজন না একজন আসবে এবং সেই একজন আমার মতো হবে না।'

কেন আসবে না সে যুক্তিও উপস্থাপন করেছেন এ ক্যারিবিয়ান দানব, 'নিজের স্বকীয়তার জন্য আপনাকে অবশ্যই বিশ্বব্যাপী ঘুরতে হবে, নিজের নামটাকে প্রতিষ্ঠিত করতে হবে, সব ধরণের কন্ডিশনে পারফর্ম করতে হবে এবং আমি নিজের ক্ষেত্রে সেটাই কিছুটা ভালোভাবে করতে পেরেছি। আমার আর কিছুই প্রমাণ করার নেই এবং আপনারা জানেন যে, ক্রিকেট ক্যারিয়ারে আমি কোন জায়গায় আছি। সুতরাং তারা (নতুনরা) কিভাবে এগোচ্ছে সেদিকে খেয়াল রাখুন। তাদের অধিকাংশই আন্তর্জাতিক ক্রিকেট ক্যারিয়ারের জন্য তেমন সুযোগ পায় না। এ কারণে অনেকেই বিশ্বব্যাপী খেলার সুযোগটা পায়না, যদিও তারা অধিকাংশই আন্তর্জাতিক ক্রিকেট খেলে।'

তবে ইউনিভার্স বস হিসেবে কেউ না আসলেও অনেক তরুণদেরই পরবর্তী সুপারস্টার হিসেবে দেখছেন গেইল। যদিও নির্দিষ্ট কাউকে বেছে নেননি তিনি। গেইলের মতে, 'বাজারে অনেক নতুন খেলোয়াড়। শুধুমাত্র একজনকে খুঁজে বের করা কঠিন। কোন কোন ক্ষেত্রে আপনি সবসময় দেখবেন যে, নতুন প্রজন্মের কেউ বেরিয়ে এসেছে। তাদের টি-টোয়েন্টি ক্রিকেটের জৌলুসটা এবং নিজেদের নামটা ধরে রাখতে হবে, উত্তরাধিকার হিসেবে নিজেদের গড়ে তুলতে হবে এবং এভাবেই তারা পরবর্তী মহাতারকা হয়ে উঠবে।'

এদিকে, বিপিএলের ইতিহাসে সবচেয়ে সফল বিদেশি খেলোয়াড়টির নামও গেইল। এ আসরের আগে মাত্র ৩৮ ম্যাচে ৪১.৮১ গড়ে করেছেন ১৩৩৮ রান। আসরে সর্বোচ্চ পাঁচটি সেঞ্চুরিও এসেছে তার ব্যাট থেকে। ছক্কা মেরেছেন মোট ১২০টি। 

তবে শুধু বিপিএল নয়, গেইল খেলে থাকেন বিশ্বের সকল ফ্র্যাঞ্চাইজি লিগে। টি-টোয়েন্টি সংস্করণের সর্বোচ্চ রানের অধিকারীও তাই তিনিই। রেকর্ড ২২টি সেঞ্চুরিও হাঁকিয়েছেন এই ব্যাটিং দানব। করেছেন মোট ১৩১৭৫ রান। যার ধারে কাছেও নেই কেউ।

এনএস/


Ekushey Television Ltd.


Nagad Limted


© ২০২৪ সর্বস্বত্ব ® সংরক্ষিত। একুশে-টেলিভিশন | এই ওয়েবসাইটের কোনো লেখা, ছবি, ভিডিও অনুমতি ছাড়া ব্যবহার বেআইনি