ঢাকা, সোমবার   ২৯ এপ্রিল ২০২৪

র‍্যাঙ্কিংয়ে উন্নতি টাইগারদের, দ্বিতীয় স্থানে মিরাজ

একুশে টেলিভিশন

প্রকাশিত : ০৭:২৪, ২৭ মে ২০২১ | আপডেট: ০৭:২৯, ২৭ মে ২০২১

দলের দুই সেরা তারকা মুশফিক ও মিরাজ

দলের দুই সেরা তারকা মুশফিক ও মিরাজ

আইসিসি ওয়ানডে বোলার র‍্যাঙ্কিং তালিকায় দ্বিতীয় স্থানে জায়গা করে নিয়েছেন বাংলাদেশের অফ-স্পিনার মেহেদি হাসান মিরাজ। ২৪ বছর বয়সী টাইগার যুবকের এটিই ক্যারিয়ার সেরা র‍্যাঙ্কিং। তার রেটিং পয়েন্ট এখন ৭২৫।

শ্রীলঙ্কার বিপক্ষে চলমান ওয়ানডে সিরিজে এখন পর্যন্ত ২ ম্যাচে ৭ উইকেট নিয়েছেন মিরাজ। দুর্দান্ত পারফরমেন্সের পুরস্কার হিসেবে বোলারদের তালিকায় তিন দাপ এগিয়ে পঞ্চম থেকে দ্বিতীয় স্থানে উঠে এলেন তিনি।

তৃতীয় বাংলাদেশি বোলার হিসেবে শীর্ষ দুইয়ে জায়গা করে নিলেন মিরাজ। মাত্র ৪৯টি ম্যাচ খেলেই ওয়ানডে বোলিং র‍্যাঙ্কিংয়ে দুই নম্বরে জায়গা করে নিলেন বাংলাদেশের এই প্রতিভাবান স্পিনার। যেখানে ৩৩.৭৯ গড়ে ৪.৪২ ইকোনমি রেটে তার মোট উইকেট সংখ্যা ৫৪টি। 

এর আগে ২০০৯ সালে বোলিং র‍্যাঙ্কিংয়ের শীর্ষস্থানে ছিলেন সাকিব। পরের বছর দ্বিতীয় স্থানে উঠেছিলেন বাঁ-হাতি স্পিনার রাজ্জাক। এই তালিকার শীর্ষে রয়েছেন নিউজিল্যান্ডের বাঁ-হাতি পেসার ট্রেন্ট বোল্ট। তার রেটিং পয়েন্ট ৭৩৭।

বুধবার (২৬ মে) র‍্যাঙ্কিংয়ের হালনাগাদ প্রকাশ করেছে ক্রিকেটের বিশ্ব নিয়ন্ত্রক সংস্থা ইন্টারন্যাশনাল ক্রিকেট কাউন্সিল (আইসিসি)। সেখানে চোখে পড়ার মতো উন্নতি হয়েছে টাইগার বাঁ-হাতি পেসার মুস্তাফিজুর রহমানেরও। আট ধাপ এগিয়ে নবম স্থানে জায়গা করে নিয়েছেন তিনি। 

সফরকারী শ্রীলঙ্কার বিপক্ষে চলমান সিরিজে ২ ম্যাচে ৬ উইকেট নিয়েছেন দ্য ফিজ। বর্তমানে র‍্যাঙ্কিং তালিকায় তার রেটিং পয়েন্ট ৬৫২। এর আগে ২০১৮ সালে পঞ্চম স্থানে জায়গা করে নিয়েছিলেন কাটার মাস্টার।

এছাড়া বোলারদের র‍্যাঙ্কিংয়ে তালিকার তৃতীয় থেকে অষ্টমস্থানে আছেন যথাক্রমে- আফগানিস্তানের মুজিবুর রহমান (রেটিং-৭০৮), নিউজিল্যান্ডের ম্যাট হেনরি (রেটিং- ৬৯১), ভারতের জাসপ্রিত বুমরাহ (রেটিং-৬৯০), দক্ষিণ আফ্রিকার কাগিসো রাবাদা (রেটিং-৬৬৬), ইংল্যান্ডের ক্রিস ওকস (রেটিং-৬৬৫) ও অস্ট্রেলিয়ার জশ হ্যাজলউড (রেটিং-৬৬০)।

শ্রীলঙ্কার বিপক্ষে চলমান ওয়ানডে সিরিজের দুই ম্যাচে যথাক্রমে ৮৪ ও ১২৫ রান করেছেন বাংলাদেশের সাবেক অধিনায়ক মুশফিকুর রহিম। দুই ম্যাচেই সেরা খেলোয়াড় ছিলেন তিনি। র‍্যাঙ্কিংয়ে তাই ব্যাটসম্যানদের তালিকায় চার ধাপ এগিয়ে ১৪তম স্থানে উঠে এসেছেন মুশি।

আর প্রথম দুই ম্যাচে ৫৪ ও ৪১ রান করায় ব্যাটসম্যানদের তালিকায় দুই ধাপ এগিয়ে ৩৮তম স্থানে উঠে এসেছেন মাহমুদউল্লাহ রিয়াদ।

এনএস/


Ekushey Television Ltd.


Nagad Limted


© ২০২৪ সর্বস্বত্ব ® সংরক্ষিত। একুশে-টেলিভিশন | এই ওয়েবসাইটের কোনো লেখা, ছবি, ভিডিও অনুমতি ছাড়া ব্যবহার বেআইনি