ঢাকা, শুক্রবার   ২৯ মার্চ ২০২৪

নাবিল-মোল্লার ব্যাটে লিড পেল টাইগাররা

একুশে টেলিভিশন

প্রকাশিত : ১৮:৩১, ২৪ সেপ্টেম্বর ২০২১

দিন শেষে মাঠ ছাড়ছেন দুই অপরাজিত ব্যাটার আশরাফুল ইসলাম ও আইচ মোল্লা

দিন শেষে মাঠ ছাড়ছেন দুই অপরাজিত ব্যাটার আশরাফুল ইসলাম ও আইচ মোল্লা

সিলেটে বাংলাদেশ ও আফগানিস্তান অনূর্ধ্ব-১৯ দলের মধ্যকার একমাত্র চার দিনের ম্যাচের তৃতীয় দিনের খেলা শেষ হয়েছে। শুক্রবার (২৪ সেপ্টেম্বর) প্রান্তিক নওরোজ নাবিল ও অধিনায়ক আইচ মোল্লার ব্যাটে ভর করে সফরকারীদের থেকে ৫১ রানের লিড নিয়ে দিন শেষ করেছে টাইগাররা।

এর আগে এদিন সকালে ৮ উইকেটে ২২৮ রান নিয়ে ব্যাট করতে নেমে ২৮১ রান তুলে নিজেদের প্রথম ইনিংস শেষ করে আফগানিস্তান। দলের পক্ষে সর্বোচ্চ ১১৪ রান করেন টাইগার যুবাদের টেস্ট খেলা শেখানো বিলাল সায়েদি। সেঞ্চুরি পূরণ করে রিটায়ার্ড হার্ট হয়ে মাঠ ত্যাগ করলেও পরবর্তীতে আবার নেমে পাঁচশ মিনিট ক্রিজে কাঁটিয়ে ৩৪০ বল মোকাবেলা করে অনবদ্য ওই ইনিংস খেলেন আফগান ওপেনার।

১২টি চার ও একটি ছয়ের সাহায্যে সংযমী ওই ইনিংস খেলেন বিলাল। এছাড়া আট নম্বরে নামা কামরান হোতাকের ব্যাট থেকে আসে পরিশ্রমী ৬৬ রানের ইনিংস। দল বিপর্যয়ে পড়লে ২২৫ মিনিট ক্রিজে কাঁটিয়ে ১৭৫টি বল মোকাবেলায় আটটি চারের সাহায্যে ওই ইনিংস খেলেন স্পিনিং অলরাউন্ডার। 

আর তৃতীয় সর্বোচ্চ ৩৯ রান আসে দশ নম্বরে নামা ফয়সাল খান আহমাদজাইয়ের ব্যাট থেকে। ৯৯টি বল খেলে তিনটি করে চার ও ছয়ের মারে টাইগারদের হতাশ করা ওই ইনিংসটি খেলেন ফয়সাল। যাতে ১১৯ রানের লিড পায় সফরকারী দলটি। 

প্রথম ইনিংসে পিছিয়ে পড়া টাইগারদের পক্ষে সর্বোচ্চ তিনটি উইকেট নেন অফস্পিনার আশরাফুল ইসলাম। এছাড়া পেসার রিপন মন্ডল, আহসান হাবিব, স্পিনার মুশফিক হাসান, মেহরব হাসান ১টি করে উইকেট নিলেও মাত্র ৮ রানে ২টি উইকেট নিয়ে নজর কাড়েন অধিনায়ক আইচ মোল্লা।

পরে ব্যাট হাতেও ভূমিকা রাখেন দলীয় ক্যাপ্টেন। দলীয় ৫৭ রানে দুই উইকেট পতনের পর ক্রিজে এসে খেলেন অপরাজিত ৪০ রানের ইনিংস। ১০৮ বল মোকাবেলা করে মাত্র ৩টি চারের মারে সংযমী এই ইনিংস খেলেন তৃতীয় ওয়ানডেতে অনবদ্য সেঞ্চুরি করা আইচ মোল্লা। তার আগে অবশ্য ওপেনার নাবিলের সঙ্গে গড়েন ৯১ রানের কার্যকরী এক জুটি।

দলীয় ১৪৮ রানে তৃতীয় উইকেট হিসেবে নাবিল আউট হয়ে ফিরলে আবারো জোড়া ধাক্কা খায় বাংলাদেশ। মাত্র ৪ রানের ব্যবধানে জোড়া উইকেট তুলে নেন নানগেয়ালিয়া খারোটে। উইকেটকিপার ব্যাটার মাকসুদুর রহমান শুন্য রানের ফিরলে বল হাতে সফল হওয়া আশরাফুলকে (১৪) নিয়ে দিনের বাকি পথটুকু নির্বিঘ্নে পাড়ি দেন অধিনায়ক। যাতে ৪ উইকেটে দলের স্কোর দাঁড়ায় ১৭০। 

অর্থাৎ চতুর্থ দিনে ৫১ রানের লিড নিয়ে ব্যাট করতে নামবেন এই দুজন। লক্ষ্য থাকবে লিডটা যতটা সম্ভব বাড়িয়ে নিয়ে প্রতিপক্ষকে একটা নিরাপদ তার্গেট ছুঁড়ে দেয়া। 

এর আগে টস জিতে ব্যাটিংয়ে নেমে ব্যর্থতার ষোলকলা পূর্ণ করে প্রথম দিনেই বাংলাদেশ গুটিয়ে যায় ১৬২ রানে। দলের পক্ষে সর্বোচ্চ ৩৯ রান করেন অধিনায়ক আইচ মোল্লা। আফগান পেসার বিলাল সামি ৪২ রানে পাঁচটি ও স্পিনার ইজহারুলহক নাভীদ ৪৫ রানে ৪টি উইকেট শিকার করেন।

এনএস//


Ekushey Television Ltd.


Nagad Limted


© ২০২৪ সর্বস্বত্ব ® সংরক্ষিত। একুশে-টেলিভিশন | এই ওয়েবসাইটের কোনো লেখা, ছবি, ভিডিও অনুমতি ছাড়া ব্যবহার বেআইনি