ঢাকা, মঙ্গলবার   ২৮ মে ২০২৪

রিজওয়ান-মালিকের রেকর্ড, সেমিতে অজিদের প্রতিপক্ষ পাকিস্তান

একুশে টেলিভিশন

প্রকাশিত : ০০:০৩, ৮ নভেম্বর ২০২১

স্কটল্যান্ডকে ৭২ রানে উড়িয়ে দিয়ে পাঁচ ম্যাচের পাঁচটিই জিতে চ্যাম্পিয়ন হয়েই গ্রুপ পর্ব শেষ করল পাকিস্তান। সেইসঙ্গে সেমিতে প্রতিপক্ষ হিসেবে অস্ট্রেলিয়াকে পেল ২০০৯ আসরের চ্যাম্পিয়নরা। রোববার রাতের ম্যাচে শারজাহ ক্রিকেট স্টেডিয়ামে টস জিতে আগে ব্যাটিং করে শোয়েব মালিক ও মোহাম্মদ রিজওয়ানের রেকর্ডের দিনে পাকিস্তান সংগ্রহ করে ৪ উইকেটে ১৮৯ রান। জবাব দিতে নেমে স্কটল্যান্ড থামে ১১৭ রানেই।

এদিন মোহাম্মদ রিজওয়ান স্বভাবসুলভ ইনিংস খেলতে না পারলেও গড়েছেন এক বিশ্বরেকর্ড। কিংবদন্তি ক্রিস গেইলকে ছাপিয়ে এক বছরে টি-টোয়েন্টি ক্রিকেটে সর্বোচ্চ রানের মালিক হয়েছেন তিনি। ১৯ বলে ১৫ রান করার পথে এই রেকর্ড গড়েন পাক উইকেটকিপার ব্যাটার। চলতি বছরে ৪১ ম্যাচ খেলা রিজওয়ানের মোট রান ১৬৭৬। ২০১৫ সালে ১৬৬৫ রান করেছিলেন গেইল।

এছাড়াও এদিন ইনিংসের শেষ দিকে টর্নেডো ঝড় বইয়ে দেন মালিক। মাত্র ১৮ ফলে পূর্ণ করেন অর্ধশতক। একটি চার ও ৬টি ছক্কায় ৫৪ রানের হার না মানা ইনিংস খেলেন তিনি। ৪০ বছর বয়সী মালিকের এই অর্ধশতকই এখন টি-টোয়েন্টি ক্রিকেটে পাকিস্তানের পক্ষে দ্রুততম। এই বিশ্বকাপে যৌথ দ্রুততম ও বিশ্বে তৃতীয় দ্রুততম অর্ধশতক মালিকের ১৮ বলের এই ইনিংসটি।

সেইসঙ্গে ফর্মের তুঙ্গে থাকা বাবর আজমও হাঁকান অর্ধশতক, ৪৭ বলে ৬৬ রান করে আউট হন তিনি। যাতে নির্ধারিত ২০ ওভারে ৪ উইকেট হারিয়ে পাকিস্তান সংগ্রহ করে ১৮৯ রান। স্কটল্যান্ডের পক্ষে দুটি উইকেট পান গ্রিভস।

বড় লক্ষ্যের জবাব দিতে নেমে ধীরগতিতে শুরু করা স্কটল্যান্ড ৪১ রানেই ৪ উইকেট হারিয়ে চাপে পড়ে। পঞ্চম উইকেটে ৪৬ রানের জুটি গড়েন মাইকেল লিস্ক ও রিচি বেরিংটন। লিস্ককে বোল্ড করে এই জুটি ভাঙেন শাহীন আফ্রিদি।

সতীর্থদের সমর্থন না পেলেও একপ্রান্তে দুর্দান্ত ব্যাটিং করেন বেরিংটন। ৩৪ বলে অর্ধশতক পূরণ করেন এই স্কটিশ ব্যাটার। তবে রিচির একার পক্ষে দলকে জেতানো সম্ভব ছিল না। যাতে নির্ধারিত ২০ ওভারে স্কটল্যান্ড সংগ্রহ করে রান। ফলে পাকিস্তান পায় ৭২ রানের জয়।

বেরিংটন খেলেন ৩৭ বলে ৫৪ রানের ইনিংস। পাকিস্তানের পক্ষে ৪ ওভারে মাত্র ১৪ রান খরচ করে দুটি উইকেট নেন শাদাব খান। শাহীন আফ্রিদি ও হাসান আলি নেন ১টি করে উইকেট পান।

এদিকে, সংযুক্ত আরব আমিরাতের মাটিতে এটি পাকিস্তানের টানা ১৬তম জয়। এবারের বিশ্বকাপের গ্রুপ পর্বেও শতভাগ জয় নিয়েই সেমিফাইনাল খেলবে পাকিস্তান। সেমিতে অপরাজিত দলটির প্রতিপক্ষ অস্ট্রেলিয়া। অন্যদিকে, নিউজিল্যান্ডের প্রতিপক্ষ ইংল্যান্ড। ম্যাচ দুটি অনুষ্ঠিত হবে যথাক্রমে ১১ ও ১০ নভেম্বর। ফাইনাল হবে ১৪ নভেম্বর।

এনএস//


Ekushey Television Ltd.





© ২০২৪ সর্বস্বত্ব ® সংরক্ষিত। একুশে-টেলিভিশন | এই ওয়েবসাইটের কোনো লেখা, ছবি, ভিডিও অনুমতি ছাড়া ব্যবহার বেআইনি