ঢাকা, শুক্রবার   ০২ ডিসেম্বর ২০২২

তবে কি ফর্ম হারালেন বাবর আজম?

নাজমুশ শাহাদাৎ

প্রকাশিত : ২৩:১৮, ১৪ ডিসেম্বর ২০২১

বাবর আজম

বাবর আজম

সদ্য শেষ হওয়া টি-টোয়েন্টি বিশ্বকাপের সেমিফাইনালে খেলে পাকিস্তান দল। পাকিস্তানের এই সাফল্যের নেপথ্যে সবচেয়ে বড় অবদান ছিল তাদের ওপেনিং জুটির দুরন্ত ফর্ম। প্রায় সবকটি ম্যাচেই বাবর আজম এবং মোহাম্মদ রিজওয়ান জুটিই দলের হয়ে শুভ সূচনা এনে দেন। কিন্তু ইদানিং আর সেই রূপে দেখা মিলছে পাকিস্তানের ওপেনিং জুটিকে।

বিশেষ করে, বাবর আজমকে। তাহলে কি বিশ্বকাপ শেষ হওয়ার পরেই ফর্ম হারালেন বাবর আজম? অন্ততপক্ষে তেমনই ইঙ্গিত দিচ্ছে টি-টোয়েন্টিতে তাঁর শেষ ৫টি ইনিংসের রান।

বিশ্বকাপের অন্যতম সেরা রান সংগ্রহকারী বাবর বাংলাদেশ সফরে তিন ম্যাচ টি-টোয়েন্টি সিরিজে ছিলেন নিজের ছায়া হয়েই। যেখানে ৯ গড়ে তাঁর সাকুল্যে রান (৭, ১ ও ১৯) ২৭। ঘরের মাঠে ফিরে ওয়েস্ট ইন্ডিজের বিপক্ষে চলতি টি-টোয়েন্টি সিরিজেও সেই ধারা ভাঙতে পারেন নি পাক অধিনায়ক। 

সোমবার প্রথম ম্যাচে শূন্য রানে আউট হওয়ার পর মঙ্গলবার দ্বিতীয় ম্যাচেও আউট হন ৭ বলে মাত্র ৭ রান করেই। অর্থাৎ তাঁর শেষ ৫টি আন্তর্জাতিক টি-টোয়েন্টি ম্যাচের স্কোর যোগ করলে দাঁড়ায় মাত্র ৩৪। যার মানে মোট ৪০ রানও করতে পারেননি তিনি। যার ফলে বাবরের ফর্ম নিয়ে উঠছে প্রশ্ন।

এর আগে বাবর আজমের আন্তর্জাতিক টি-টোয়েন্টি ক্রিকেট ক্যারিয়ারের যে কোনও সময়কার পরিসংখ্যান যদি আমরা দেখি, তাহলে দেখব- টানা পাঁচটি ইনিংসের মধ্যে অন্তত একটিতেও ৪০-এর বেশি রানের ইনিংস রয়েছে।

কিন্তু টি-টোয়েন্টি বিশ্বকাপের পর অনুষ্ঠিত বাংলাদেশ ও ওয়েস্ট ইন্ডিজে বিপক্ষে চলতি সিরিজ নিয়ে মোট দুই সিরিজেই তাঁকে ফর্মহীন দেখা যাচ্ছে। যা তাঁর টি-টোয়েন্টি ক্যারিয়ারে প্রথম ঘটনা। আর এই কারণেই জোরালো হয়ে উঠেছে প্রশ্নটি- তবে কি ফর্ম হারালেন বাবর আজম?

অবশ্য এর জবাবটা দিতে পারবেন বাবর আজম নিজেই। 

এ পর্যন্ত খেলা ৭১টি আন্তর্জাতিক টি-টোয়েন্টিতে ৬৬ ইনিংসে ব্যাট করে ৪৫.২৫ গড়ে ও ১২৮.৬৯ স্ট্রাইকরেটে মোট ২৫৩৪টি রান করেছেন বাবর আজম। যার মধ্যে ২৪ ম্যাচে ফিফটির বিপরীতে একটি ম্যাচে হাঁকিয়েছেন সেঞ্চুরি। সর্বোচ্চ ইনিংস ১২২ রানের।

এনএস//


Ekushey Television Ltd.

© ২০২২ সর্বস্বত্ব ® সংরক্ষিত। একুশে-টেলিভিশন | এই ওয়েবসাইটের কোনো লেখা, ছবি, ভিডিও অনুমতি ছাড়া ব্যবহার বেআইনি