ঢাকা, সোমবার   ২৯ এপ্রিল ২০২৪

ষড়যন্ত্রের শিকার সাকিব!

একুশে টেলিভিশন

প্রকাশিত : ১৬:২০, ২৯ অক্টোবর ২০১৯ | আপডেট: ১৬:৪১, ২৯ অক্টোবর ২০১৯

‘নিষিদ্ধ হচ্ছেন সাকিব’ এমন খবরে বিস্মিত গোটা দেশ, হতবাক বিশ্ব। কেউই মেনে নিতে পারছেন না বিশ্বসেরা অলরাউন্ডারের নিষিদ্ধের খবর। এ যেন ক্রিকেট অনুরাগীদের মাথায় আকাশ ভেঙে পড়ার মতো ঘটনা। বর্তমানে সোশ্যাল মিডিয়া থেকে শুরু করে সংবাদমাধ্যমের ‘হটকেক’ ইস্যু বিশ্বসেরা অলরাউন্ডার সাকিব আল হাসানের নিষিদ্ধের খবর। 

অনেকেই ধারণা করছেন, বিশ্বসেরা অলরাউন্ডার সাকিব আল হাসান ষড়যন্ত্রের শিকার। বিশ্বসেরা অলরাউন্ডার হওয়ায় হতে পারে এই ষড়যন্ত্র। এছাড়া বাংলাদেশের শক্তিশালী ক্রিকেটকে ভেঙে দিতেও হতে পারে এই ষড়যন্ত্র। 

এর বাইরেও অনেকে ধারণা করছেন, সাম্প্রতিক সময়ে ক্রিকেটারদের অধিকার নিয়ে আন্দোলন ও নানা ইস্যু নিয়ে নেতৃত্ব দেওয়ার জন্যই ষড়যন্ত্রের শিকার হচ্ছেন সাকিব। 

এছাড়া সোশ্যাল মিডিয়ায় অনেকেই সাকিবের প্রতি সহানুভূতি জানিয়েছেন, অনেকেই আবার বিসিবি সভাপতি নাজমুল হাসান পাপনকে দোষারোপ করছেন। যে কারণে সাকিবের নিষিদ্ধের তীর এখন পাপনের দিকে। 

ফেসবুকে অনেকে লিখেছেন, বিসিবির বিরুদ্ধে খেলোয়াড়দের অধিকার নিয়ে আন্দোলন করার জন্যই নিষিদ্ধের মুখোমুখি হচ্ছেন সাকিব! 

এর কারণ হিসেবে অনেকেই সোশ্যাল মিডিয়ায় তুলে ধরে বলছেন, গত দুই বছর আগে একটি আন্তর্জাতিক ম্যাচের ঘটনা নিয়ে এখন কেন এতো হইচই। এতোদিন কেন প্রকাশ করা হলো না। সাকিবকে ফাঁসাতেই ওই ঘটনা এখন তুলে ধরা হচ্ছে বলে অনেকেই মন্তব্য করেন। 

এছাড়া কয়েকদিন পরই ভারতের মুখোমুখি হচ্ছে বাংলাদেশ। এই সিরিজে সাকিবকে না রাখতে তার বিরুদ্ধে ষড়যন্ত্র হচ্ছে বলেও মনে করছেন ফেসবুক ব্যবহারকারীরা।

সাকিবের এমন সংকট মুহূর্তে তার পাশে দাঁড়িয়েছেন দেশের ক্রিকেট অনুরাগীরা। সাংবাদিক, রাজনৈতিক, সাংস্কৃতিককর্মীসহ দল-মত নির্বিশেষে সাকিবের পক্ষে দাঁড়িয়েছেন দেশের সাধারণ মানুষ।

এছাড়া সাকিবের পাশে দাঁড়ানোর জন্য সাংবাদিকদের প্রতি আহ্বান জানিয়েছেন পররাষ্ট্র প্রতিমন্ত্রী মোহাম্মদ শাহরিয়ার আলমও। 

মঙ্গলবার নিজের ভেরিফায়েড ফেসবুক পেজে দেয়া এক স্ট্যাটাসে তিনি লেখেন, ‘আমি প্রত্যাশা করি বাংলাদেশের সকল মিডিয়া এবং বিদেশি গণমাধ্যমে কাজ করেন এরকম সকল বাংলাদেশী সাকিবের পক্ষে শক্ত হয়ে দাঁড়াবেন।

রাজনীতিবিদদের নিয়ে বিভ্রান্তিকর হেডলাইন করা রেওয়াজে পরিণত হয়েছে। কিন্তু দয়া করে সাকিবের (বা অন্য যে কোন আন্তর্জাতিক সম্মান বয়ে এনেছে এরকম কোন ক্রীড়াবিদের) সাথে এটা করবেন না।

স্বাধীনতা উত্তর বাংলাদেশের সেরা সম্পদের অন্যতম একটির নাম সাকিব আল হাসান, যে আমাদের অনেক কষ্টের মাঝেও আমাদের মুখে হাসি ফুটিয়েছে, আমরা বিশ্বের সেরা সেরা যেসব অলরাউন্ডারদের দেখে বেড়ে উঠেছিলাম তাদের সবার চেয়ে যে সে সেরা তা আমার আপনার বিবেচনায় নয়, বছরের পর বছরের পরিসংখ্যান এবং আইসিসিই তা বলেছে।

আর এটাকে অন্য কিছুর সাথে অযথা জড়াবেন না।

আইসিসির নিয়ম আছে, যা বিসিবি দেখবে কিন্তু নাগরিক হিসেবে সাকিবের পাশে সবাইকে দাঁড়াতেই হবে।’

এছাড়া যুব ও ক্রীড়া প্রতিমন্ত্রী জাহিদ আহসান রাসেল ও বিসিবি সাকিবের পাশে থাকার ঘোষণা দিয়েছেন।

ক্রীড়া প্রতিমন্ত্রী বলেছেন, সাকিব আল হাসানের বিষয়ে জানতে আজকের মধ্যে আন্তর্জাতিক ক্রিকেট কাউন্সিলকে (আইসিসি) চিঠি দেয়া হবে। তবে আইসিসি'র সিদ্ধান্ত যাই হোক আমরা সাকিবের পাশে থাকব।

এদিকে সাকিবের পাশে থাকার ঘোষণা দিয়েছেন দেশের ক্রিকেট নিয়ন্ত্রক সংস্থা বিসিবি। একটি সূত্রে জানা যায়, বোর্ড সভাপতি সাকিবকে আশ্বস্ত করেছেন, পুরো ব্যাপারটিতে আইনি প্রক্রিয়ার মধ্যে থেকেই সাকিবের পাশে থাকবে বিসিবি। সাকিবকে বলে দেওয়া হয়েছে, ব্যাপারটি নিয়ে মিডিয়ার সামনে যেন ঢালাওভাবে কথা না বলা হয়।

জানা গেছে, বিশ্ব ক্রিকেটের সর্বোচ্চ নিয়ন্ত্রক সংস্থা আন্তর্জাতিক ক্রিকেট কাউন্সিল (আইসিসি) তাকে ১৮ মাসের নিষেধাজ্ঞা দিতে যাচ্ছে।

প্রসঙ্গত, গত দুই বছর আগে একটি আন্তর্জাতিক ম্যাচের আগে এক ক্রিকেট জুয়াড়ির (বুকি) কাছ থেকে অনৈতিক প্রস্তাব পেয়েছিলেন সাকিব। সেটি তৎক্ষণাৎ প্রত্যাখ্যান করলেও আইসিসির দুর্নীতি দমন বিভাগকে না জানিয়ে গোপন করেন তিনি। 

বিষয়টি পরে আইসিসি জানতে পারে। আন্তর্জাতিক জুয়াড়িদের কল রেকর্ড ট্র্যাকিং করে এ ব্যাপারে তারা তথ্য উদ্ধার করে। ওই জুয়াড়ি আইসিসির কালো তালিকায় থাকাদের একজন। বিষয়টি পুরোপুরি নিশ্চিত হওয়ার পর সম্প্রতি সাকিবের সঙ্গেও কথা বলেন আইসিসির অ্যান্টিকরাপশন অ্যান্ড সিকিউরিটি ইউনিট (আকসু) প্রতিনিধি। 

বিশ্বস্ত সূত্রে জানা গেছে, সাকিবও নিজের ভুল স্বীকার করেছেন আকসু তদন্ত কর্মকর্তাদের কাছে। আত্মপক্ষ সমর্থন করে বলেছেন, জুয়াড়ির প্রস্তাবকে গুরুত্ব দেননি বলেই জানাননি। বিষয়টি হালকাভাবে নেওয়াটাই তার জন্য  কাল হয়েছে। সব ধরনের ক্রিকেটে নিষিদ্ধ হতে যাচ্ছেন তিনি। 

বিসিবির একাধিক সূত্র জানিয়েছে, আজ অথবা আগামীকাল সংবাদ বিজ্ঞপ্তি দিয়ে সাকিবের নিষেধাজ্ঞার বিষয়টি জানাবে আইসিসি। বিসিবি এরই মধ্যে এ বিষয়ে অবগত হয়েছে।

সাকিবের নিষেধাজ্ঞার বিষয়ে বিস্তারিত জানতে আজকের মধ্যেই আইসিসিকে চিঠি দেয়া হবে বলে জানিয়েছেন যুব ও ক্রীড়া প্রতিমন্ত্রী মো. জাহিদ আহসান রাসেল। ফলে আজকের মধ্যেই জানা যাবে কী ঘটতে যাচ্ছে সাকিবের ভাগ্য।


Ekushey Television Ltd.


Nagad Limted


© ২০২৪ সর্বস্বত্ব ® সংরক্ষিত। একুশে-টেলিভিশন | এই ওয়েবসাইটের কোনো লেখা, ছবি, ভিডিও অনুমতি ছাড়া ব্যবহার বেআইনি