ঢাকা, শনিবার   ১৮ মে ২০২৪

উত্তপ্ত বিহার, শিশুসহ উত্তরপ্রদেশে নিহত বেড়ে ১৬

একুশে টেলিভিশন

প্রকাশিত : ০৯:৪৭, ২২ ডিসেম্বর ২০১৯ | আপডেট: ০৯:৫০, ২২ ডিসেম্বর ২০১৯

কানপুরে পুলিশ-বিক্ষোভকারীদের সংঘর্ষ- সংগৃহীত

কানপুরে পুলিশ-বিক্ষোভকারীদের সংঘর্ষ- সংগৃহীত

ভারতের নাগরিকত্ব সংশোধন বিল (ক্যাব) ও জাতীয় নাগরিক পঞ্জি (এনআরসি) বিরোধী বিক্ষোভ দিন দিন মাত্রা ছাড়িয়ে যাচ্ছে। প্রতিদিনই পুলিশের গুলিতে নিহতের সংখ্যা বাড়ছে। বিক্ষোভে দেশটির উত্তরপ্রদেশে নিহতের সংখ্যা বেড়েই চলছে। নাগরিকত্ব আইনের প্রতিবাদ ঘিরে গত তিন দিনের সহিংসতায় রোববার সকাল পর্যন্ত রাজ্যটিতে মোট ১৬ জন নিহত হয়েছেন। নিহতের মধ্যে ৮ বছরের এক শিশুও রয়েছে। খবর আনন্দবাজার পত্রিকা’র।

ভারতীয় গণমাধ্যম বলছে, গতকাল পুলিশের লাঠি চালানোর সময়ে পাশের গলিতে বন্ধুদের সঙ্গে খেলছিল শিশুটি। হুড়োহুড়িতে পায়ের নিচে পড়ে গুরুতর আহত হলে হাসপাতালে তার মৃত্যু হয়। 

শনিবার উত্তরপ্রদেশের কানপুর ও রামপুরে বড় ধরণের সংর্ঘষের ঘটনা ঘটে। বিক্ষোভকারীরা রেল ও রাস্তা অবরোধ এবং গাড়ি ভাঙচুর করেছেন বলে অভিযোগ পুলিশের। 

বিক্ষোভ হয়েছে মধ্যপ্রদেশ, তামিলনাড়ু ও কেরলায়। মেঙ্গালুরুতে পুলিশের গুলিতে নিহতদের পরিবারের সঙ্গে মুখ্যমন্ত্রী বি এস ইয়েদুরাপ্পা দেখা করেছেন।  উত্তরপ্রদেশ পুলিশের উপ-মহাপরিদর্শক ওপি সিংহ দাবি করছেন, তাঁরা গুলি চালাননি।  তিনি বলেন, ‘সব কয়টি মৃত্যুই হয়েছে বিক্ষোভকারীদের সহিংসতায়। ময়না তদন্তে বিষয়টি স্পষ্ট হবে। আমাদের গুলিতে কেউ মারা গেলে বিচার বিভাগীয় তদন্ত করে ব্যবস্থা নেওয়া হবে।’  বিক্ষোভকারীরা নারী ও শিশুদের ঢাল হিসেবে ব্যবহার করছেন বলে অভিযোগ করেছেন তিনি। 


এমএস/


Ekushey Television Ltd.


Nagad Limted


© ২০২৪ সর্বস্বত্ব ® সংরক্ষিত। একুশে-টেলিভিশন | এই ওয়েবসাইটের কোনো লেখা, ছবি, ভিডিও অনুমতি ছাড়া ব্যবহার বেআইনি