ঢাকা, বৃহস্পতিবার   ২৫ এপ্রিল ২০২৪

‘কিউয়িদের সামলানোর সামর্থ্য আছে আমাদের’

একুশে টেলিভিশন

প্রকাশিত : ১৬:১১, ৩১ ডিসেম্বর ২০২১

মোমিনুল হক সৌরভ

মোমিনুল হক সৌরভ

নিউজিল্যান্ডের উইকেট নিয়ে দুর্ভাবনার কিছু নেই, নিজেদের চেনা কন্ডিশনে নিউজিল্যান্ডের পেসাররাই চ্যালেঞ্জ হয়ে উঠতে পারেন। তবে কিউয়ি পেসারদের সামলানোর সামর্থ্য টাইগারদের আছে বলেই মনে করেন বাংলাদেশ দলের টেস্ট অধিনায়ক মোমিনুল হক সৌরভ।

মোমিনুল হক মনে করেন, নিউজিল্যান্ডের উইকেট যে কোনও সফরকারী দলের কাছেই সহজে অনুমেয়। তবে বোলার ও ব্যাটারদের প্রত্যেকেই এখানে স্বাচ্ছন্দ্যে খেলতে পারবেন বলেই জানান তিনি।

টেস্ট অধিনায়ক বলেন, ‘আপনি নিউজিল্যান্ডে আসার আগে যে রকমটা চিন্তা করবেন, উইকেট সেরকমই হবে। বিদেশে খেলার সময় মাইন্ড সেটআপটা খুবই গুরুত্বপূর্ণ। উইকেট খুব চ্যালেঞ্জিং হবে- এরকমটা চিন্তা করলে হবে না। আমার কাছে মনে হয় ব্যাটিং করলে ব্যাটাররা ভালো উপভোগ করবেন, বোলাররাও বল করে মজা পাবে।’

তবে টেস্টের শুরুতে ব্যাটিং করলে কিছুটা বেকায়দায় পড়তে হতে পারে ব্যাটারদের। মোমিনুল তাই সতর্ক করলেন সতীর্থদের, ‘প্রথম দিকে চ্যালেঞ্জটা হয়ত একটু বেশিই থাকবে। নিউজিল্যান্ডে সবসময় প্রথম এক-দেড় ঘণ্টা চ্যালেঞ্জিংই হয়।’

এদিকে, নিউজিল্যান্ডের স্কোয়াডে নেই স্পেশালিষ্ট কোনও স্পিনার। ভারতের বিপক্ষে খেলা দলটির সর্বশেষ টেস্টে ইনিংসে ১০ উইকেট নিয়ে ইতিহাস গড়া এজাজ প্যাটেল রয়ে গেছেন উপেক্ষিত। মোমিনুল হক মনে করেন, বাংলাদেশের পরীক্ষা নিতে পারেন পেসাররাই। তবে পেসারদের সামলানোর সামর্থ্যও বাংলাদেশের আছে।

সেইসঙ্গে মোমিনুল হক আশাবাদ ব্যক্ত করেছেন নিজেদের পেস ইউনিট নিয়েও। তিনি বলেন, ‘ওদের পেস বোলিংই সবচেয়ে বেশি চ্যালেঞ্জিং হবে। আর সেই চ্যালেঞ্জ নেয়ার মত সামর্থ্য আমাদের আছে, নেয়া উচিৎ। তাসকিন বিগত সব টেস্টে খুব ভালো বল করেছে। এবাদতও গত দুই টেস্টে খুব ভালো বল করেছে। রাহীও ভালো অবস্থায় আছে। শরিফুল আছে, খালেদ ও শহিদুল আছে। গত এক-দেড় বছরে আমরা বেশ উন্নতি করেছি। তাদের দেখার জন্য আমার আরও রোমাঞ্চ কাজ করছে এই সিরিজে। ওদের নিয়ে আমি খুবই আশাবাদী। আশা করি ভালো কিছু দেখতে পারবেন পেস বোলারদের কাছ থেকে।’

পেসারদের ক্ষেত্রে মোমিনুলের কথাটা সত্য। কারণ, একমাত্র দুই দিনের প্রস্তুতি ম্যাচে স্বাগতিক দলকে রীতিমত ঘোল খাইয়ে ছেড়েছেন দুই টাইগার পেসার আবু জায়েদ রাহী ও তাসকিন আহমেদ। দুজনে মিলে শুরুতেই পাঁচ উইকেট তুলে নিয়ে চাপে ফেলে দেন কিউয়ি একাদশকে। পরে অবশ্য মাহমুদুল হাসান জয় ও মুশফিকরা তাদের ব্যাটিং অনুশীলনটাও করে নেয়। 

এখন মূল লড়াইয়ে সেটা করে দেখানোর পালা। যা শুরু হচ্ছে নতুন বছরের শুরুর দিনেই। মাউন্ট মঙ্গানুইতে বাংলাদেশ সময় ভোর ৪টা থেকে শুরু হবে নিউজিল্যান্ড বনাম বাংলাদেশের মধ্যকার প্রথম টেস্ট ম্যাচটি। 

এনএস//


Ekushey Television Ltd.


Nagad Limted


© ২০২৪ সর্বস্বত্ব ® সংরক্ষিত। একুশে-টেলিভিশন | এই ওয়েবসাইটের কোনো লেখা, ছবি, ভিডিও অনুমতি ছাড়া ব্যবহার বেআইনি