ঢাকা, বৃহস্পতিবার   ১৮ এপ্রিল ২০২৪

ফের উপেক্ষিত সাকিব, কেমন হচ্ছে বিশ্বকাপ প্রস্তুতি?

একুশে টেলিভিশন

প্রকাশিত : ১৭:০৮, ২৮ সেপ্টেম্বর ২০২১ | আপডেট: ১৭:১৪, ২৮ সেপ্টেম্বর ২০২১

সাকিব আল হাসান

সাকিব আল হাসান

চলতি আইপিএলের ৪১তম ম্যাচে দিল্লি ক্যাপিটালসকে মোকাবেলা করছে কলকাতা নাইট রাইডার্স। ইনজুরির কারণে রাসেলকে না পাওয়ায় একাদশে ফেরার সুযোগ ছিল সাকিবের। তবে সব জল্পনাকে উড়িয়ে দিয়ে এই ম্যাচেও একাদশে জায়গা হয়নি বিশ্বসেরা অলরাউন্ডারের।

এ বছর আইপিএলের সংযুক্ত আরব আমিরাত পর্বে এখনো পর্যন্ত তিনটি ম্যাচ খেলেছে কলকাতা। একটি ম্যাচেও জায়গা হয়নি সাকিবের। ক্যারিবিয় অলরাউন্ডার আন্দ্রে রাসেলের ইনজুরির কারণে দলে না থাকায় সাকিবকে একাদশে খেলানো হবে- এমনটা ধরেই নেয়া হচ্ছিল। কিন্তু সবাইকে চমকে দিয়ে একাদশে রাসেলের বদলে ডাক পেয়েছেন কিউই পেসার টিম সাউদি।

করোনা মহামারির কারণে আইপিএল মাঝপথে স্থগিত হওয়ার আগে প্রথম তিন ম্যাচে সুযোগ পেলেও এরপর থেকেই কলকাতার একাদশে ব্রাত্য হয়ে আছেন সাকিব। তবে কি বিশ্বকাপের প্রস্তুতির লক্ষ্যে গিয়ে কলকাতার সাইড বেঞ্চেই সময় পার করবেন তিনি?
 
আইপিএলে যাওয়ার আগে জাতীয় দলের হয়ে চারটি সিরিজ খেলেছিলেন সাকিব আল হাসান। করোনা মহামারির কারণে আইপিএল স্থগিত হলে দেশে ফিরে ঘরের মাঠে শ্রীলঙ্কার বিপক্ষে সিরিজে মাঠে নামেন তিনি। এ সিরিজে নিজের ছায়া হয়ে থাকলেও জিম্বাবুয়ে সফরে স্বরুপে ফিরেছিলেন সাকিব। তবে এর মাঝে ঢাকা প্রিমিয়ার ডিভিশন ক্রিকেট লিগে (ডিপিএল) নিজের ছায়া হয়েই ছিলেন তিনি।

জিম্বাবুয়ে এবং ঘরের মাঠে অস্ট্রেলিয়ার বিপক্ষে সিরিজে দুর্দান্ত পারফর্ম করলেও নিউজিল্যান্ড সিরিজে আবারও অফ ফর্মের দেখা পান সাকিব আল হাসান। তাই তো ধারণা করা হয়েছিল, আইপিএলে গিয়ে আবারও নিজের সেরা ফর্মে ফিরবেন সাকিব। নিজেকে প্রমাণ করবেন। তবে এখনও সে সুযোগ পাননি টাইগার অলরাউন্ডার।

স্থগিত হওয়া আইপিএল আরবভূমে আবারও শুরু হলেও কলকাতার একাদশে এখনও সাকিবকে দেখা যায়নি। মঙ্গলবার (২৮ সেপ্টেম্বর) দিল্লির বিপক্ষে মাঠে নেমেছে কলকাতা নাইট রাইডার্স। এ ম্যাচেও জায়গা পাননি তিনি।
 
আসলে আইপিএলের মতো প্রতিদ্বন্দ্বীতাপূর্ণ লিগে একাদশে জায়গা করে নেয়াটা বেশ কঠিন ব্যাপারই বটে। এবারের আসরে সুনীল নারিনের কাছে জায়গা হারিয়ে কলকাতার সাইড বেঞ্চেই সময় কাটাচ্ছেন সাকিব। আন্দ্রে রাসেলের ইনজুরিতে একটা সম্ভাবনা তৈরী হলেও তাতে পানি ঢেলে দিলেন টিম সাউদি।

তবে কি নিউজিল্যান্ড সিরিজে প্রত্যাশামাফিক পারফর্ম করতে না পারাই সাকিবের একাদশে সুযোগ না পাওয়ার অন্তরায়? ওই সময়ে অবশ্য ক্যারিবিয়ান প্রিমিয়ার লিগে (সিপিএল) নিয়মিত পারফর্ম করেছেন ক্যারিবিয় তারকা সুনীল নারিন। যদিও ওয়েস্ট ইন্ডিজের বিশ্বকাপ স্কোয়াডে জায়গা করে নিতে পারেননি তিনি।

এছাড়াও বোলিং অ্যাকশন বদলে কিছুটা অকার্যকর হয়ে উঠেছিলেন সুনীল নারিন। তবে কঠোর অনুশীলন করে আবারও নিজের কার্যকারিতা কিছুটা ফিরিয়ে এনেছেন তিনি। গুরুত্বপূর্ণ সময়ে দলকে এনে দিচ্ছেন ব্রেক থ্রুও।

এদিকে বোলিংটা কম বৈচিত্র্যপূর্ণ হলেও বুদ্ধিদীপ্ত বোলিংয়ের মাধ্যমে প্রতিপক্ষকে ঘায়েল করতে পারেন সাকিব। আইপিএল ক্যারিয়ারে এখনও ব্যাট হাতে নিয়মিত জ্বলে না উঠলেও বল হাতে সবসময়ই প্রতিপক্ষের চিন্তার কারণ হয়েছিলেন।

তবে আইপিএলের দ্বিতীয় অংশে সর্বশেষ ম্যাচে চেন্নাইয়ের কাছে হারলেও এর আগে টানা দুই ম্যাচ জিতে পয়েন্ট টেবিলের চার নম্বরে অবস্থান করছে কলকাতা। যে কারণে উইনিং কম্বিনেশন ভেঙে দলে ঢোকাটা সাকিবের জন্য বেশ কঠিন চ্যালেঞ্জ হয়েই দাঁড়িয়েছে। 

নারিনের অফ ফর্ম কিংবা ইনজুরিজনিত কারণ ছাড়া হয়তো কলকাতার একাদশে সুযোগ পাবেন না বাঁহাতি এই অলরাউন্ডার। কলকাতার অনুশীলনেই নিজেকে বিশ্বকাপের জন্য প্রস্তুত করে নিতে হবে সাকিবকে। 

এদিকে, সাকিব আইপিএলে নিজ দলের একাদশে জায়গা না পেলেও রাজস্থান রয়্যালসের একাদশে ঠিকই জায়গা পাকা করে নিয়েছেন টাইগার পেসার মোস্তাফিজুর রহমান। শুধু জায়গা পাকা নয়, দলের জয়েও রাখছেন দুর্দান্ত ভূমিকা।

তবে আইপিএলে সুযোগ না পেলে বিশ্বকাপের আগে দীর্ঘদিন কোনো প্রতিযোগীতামূলক ম্যাচ থেকে দূরে থাকবেন সাকিব আল হাসান। কলকাতার সঙ্গে অনুশীলন করে বিশ্বকাপের জন্য কতটুকু প্রস্তুত হতে পারবেন সাকিব- এ নিয়ে প্রশ্ন থেকেই যায়।

এনএস//


Ekushey Television Ltd.


Nagad Limted


© ২০২৪ সর্বস্বত্ব ® সংরক্ষিত। একুশে-টেলিভিশন | এই ওয়েবসাইটের কোনো লেখা, ছবি, ভিডিও অনুমতি ছাড়া ব্যবহার বেআইনি