ঢাকা, বৃহস্পতিবার   ১৮ এপ্রিল ২০২৪

যেসব সিরিজে সাকিবকে পাবে না বাংলাদেশ

নাজমুশ শাহাদাৎ

প্রকাশিত : ২০:৩০, ২৯ অক্টোবর ২০১৯ | আপডেট: ২১:০৪, ২৯ অক্টোবর ২০১৯

সাকিব আল হাসান

সাকিব আল হাসান

বেশ কয়েকদিন ধরেই টালমাটাল বাংলাদেশের ক্রিকেট অঙ্গণ। ১১ দফা দাবিতে হঠাৎই ধর্মঘট ডেকে বসেন দেশের শীর্ষস্থানীয় ক্রিকেটাররা। খেলোয়াড়দের অধিকার আদায়ের আন্দোলনে নেতৃত্ব দেন সাকিব। চাপের মুখে ক্রিকেটারদের প্রায় সব দাবি মেনে নেয়ার অঙ্গীকারও করে বোর্ড। স্বাভাবিকভাবেই ধর্মঘট প্রত্যাহার করে নিয়েছিলেন ক্রিকেটাররা। এরমধ্যেই সাকিবের ওপর নিষেধাজ্ঞার খবর এলো।

বাংলাদেশের প্রাণ সাকিবের ওপর এমন নিষেধাজ্ঞা নিঃসন্দেহে বাংলাদেশ ক্রিকেটের জন্য একটা অশনি সংকেত। কেননা, আসন্ন ভারত সফর, এমনকি ২০২০ সালের টি-টোয়েন্টি বিশ্বকাপেও পাওয়া যাবে না বিশ্বসেরা এই অলরাউন্ডারকে। 

এক বছরের নিষেধাজ্ঞার ফলে আগামীতে সে সব সিরিজ বা টুর্ণামেন্টে বিশ্বসেরা অলরাউণ্ডার সাকিব আল হাসানকে বাংলাদেশ দল পাবে না, সেগুলো তুলে ধরা হলো-

নভেম্বর-২০১৯  ভারত সফর, তিনটি টি-টোয়েন্টি ও ২ টেস্ট।
জানুয়ারি-২০২০ পাকিস্তান সফর, তিনটি টি-টোয়েন্টি ও ২ টেস্ট।
মার্চ-২০২০- জিম্বাবুয় সফর, একটি টেস্ট ও ৫টি টি-টোয়েন্টি। 
মে-২০২০- আয়ারল্যান্ড সফর, একটি টেস্ট, ৩টি ওয়ানডে ও ৩টি টি-টোয়েন্টি।
জুন-২০২০-অস্ট্রেলিয়ার বাংলাদেশ সফর, দুই টেস্ট।
জুলাই-২০২০-শ্রীলঙ্কার বাংলাদেশ সফর, তিনটি টেস্ট।
সেপ্টেম্বর-২০২০-এশিয়া কাপ (ওয়ানডে)।
অক্টোবর-২০২০-নিউজিল্যান্ড ও অস্ট্রেলিয়া সফর, তিনটি করে টি-টোয়েন্টি।
নভেম্বর-২০২০- টি-টোয়েন্টি বিশ্বকাপ। 

উল্লেখ্য, ম্যাচ পাতানোর প্রস্তাব পেয়েও তা গোপন রাখার অভিযোগে বাংলাদেশ ক্রিকেট দলের টেস্ট ও টি-টোয়েন্টি অধিনায়ক সাকিব আল হাসানকে সব ধরনের ক্রিকেট থেকে ২ বছরের জন্য নিষিদ্ধ করে আইসিসি। তবে ওই অপরাধ এবং প্রদেয় শাস্তি সাকিব স্বীকার করে নেয়ায় তার সে শাস্তি ১ বছর স্থগিত করেছে নিয়ন্ত্রক সংস্থাটি।

মঙ্গলবার (২৯ অক্টোবর) আইসিসিকে দেয়া এক বিবৃতিতে নিজের ওপর আরোপিত ওই শাস্তি মেনে নেন সাকিব। একইসঙ্গে আইসিসির অ্যান্টি করাপশন ইউনিটের সঙ্গে দুর্নীতিবিরোধী প্রোগ্রামে অংশ নেয়ারও অঙ্গীকার ব্যক্ত করেছেন। যার প্রেক্ষিতেই সাকিবের শাস্তি ১ বছর শিথিল করেছে আইসিসি। এর ফলে ২০২০ সালের ২৯ অক্টোবর পুনঃরায় সবধরনের ক্রিকেটে ফিরতে পারবেন বিশ্ব সেরা অলরাউন্ডার।

এনএস/


Ekushey Television Ltd.


Nagad Limted


© ২০২৪ সর্বস্বত্ব ® সংরক্ষিত। একুশে-টেলিভিশন | এই ওয়েবসাইটের কোনো লেখা, ছবি, ভিডিও অনুমতি ছাড়া ব্যবহার বেআইনি