ঢাকা, শুক্রবার   ২৬ এপ্রিল ২০২৪

সৌম্যকে বাদ দিয়ে ব্যাটিংয়ে বাংলাদেশ!

একুশে টেলিভিশন

প্রকাশিত : ১৮:২২, ১৯ অক্টোবর ২০২১ | আপডেট: ১৯:৫২, ১৯ অক্টোবর ২০২১

টিম বাংলাদেশ

টিম বাংলাদেশ

চলমান টি-টোয়েন্টি বিশ্বকাপে রাতেই নিজেদের দ্বিতীয় ম্যাচ খেলতে স্বাগতিক ওমানের মুখোমুখি বাংলাদেশ। স্কটল্যান্ডের কাছে হারের ক্ষত ভুলে এই ম্যাচে ঘুরে দাঁড়াতে চায় টাইগাররা। সেইলক্ষ্যে সৌম্যকে বাদ দিয়ে নাঈমকে একাদশভুক্ত করেছে টিম ম্যানেজমেন্ট। সেইসঙ্গে ব্যাটে-বলে দারুণ এক ম্যাচের ব্যাপারে আত্মবিশ্বাসী বাংলাদেশের স্পিন বোলিং কোচ রঙ্গনা হেরাথ।

গত ১৭ অক্টোবর স্কটল্যান্ডের বিপক্ষে ৬ রানে হারের পর টাইগারদের আত্মবিশ্বাস এখন তলানিতে। সেইসঙ্গে প্রথম পর্বের বাকি দুই ম্যাচের একটিতেও সেই ভুলের পুনরাবৃত্তি হলে বিশ্বকাপ থেকে ছিটকে যাওয়ার শঙ্কাও উঁকি দিচ্ছে মাহমুদউল্লাহদের।

তবে এই মুহূর্তে আর প্রথম ম্যাচের হার নিয়ে ভাবতে চাইছেন না টাইগারদের স্পিন কোচ। বরং সেটাকে ঐ ম্যাচের অংশ হিসেবেই দেখছেন তিনি। হেরাথ বলেন, ‘স্কটল্যান্ডের খেলোয়াড়রা আমাদের থেকে ভালো ক্রিকেট খেলেছে। শুরুতে আমরা ভালোভাবেই এগিয়ে ছিলাম, কিন্তু শেষ দিকে কিছু বাড়তি রানও দিয়েছি। যদিও আমরা লক্ষ্য পূরণ করতে পারিনি। হারা কিংবা জেতা; এটা খেলারই অংশ।’

দলের দুই স্পিনার সাকিব আল হাসান ও শেখ মাহেদী হাসানের বোলিংয়ে বেশ আস্থা রাখছেন টাইগারদের এই বোলিং কোচ। সেই সঙ্গে আগের ম্যাচের ভুল থেকে শিক্ষা নিয়ে ব্যাটিং, বোলিং দুই বিভাগেই উন্নতি করতে শিষ্যদের প্রতি বার্তা দিয়েছেন লঙ্কান এই কিংবদন্তি।

তিনি বলেন, ‘মাহেদী ও সাকিব- দু’জনেই ভালো বোলিং করেছে। এখানে (ওমানের বিপক্ষে) বেশ কিছু বিষয়ে উন্নতি করার ব্যাপার রয়েছে। ব্যাটিংয়ের পাশাপাশি বোলিংয়েও ভালো করতে হবে।’

এদিকে নিজেদের দ্বিতীয় ম্যাচে স্বাগতিক ওমানের ব্যাপারে বেশ সতর্ক বাংলাদেশ। পাপুয়া নিউ গিনির বিপক্ষে ১০ উইকেটের বড় জয় পাওয়া স্বাগতিকদের প্রশংসাও ঝরল হেরাথের কণ্ঠে। তবে টাইগার কোচ মনে করেন, ওমানের ক্রিকেটারদের সঙ্গে লড়াইয়ে বেশ এগিয়ে থাকবে বাংলাদেশ।

তিনি বলেন, ‘পাপুয়া নিউ গিনির বিপক্ষে তাদের (ওমানের) খেলা দেখেছি। তারা আসলেই ভালো ব্যাটিং করেছে। বোলিংয়েও তারা ভালো করেছে। এসব ঠিক আছে। তাদের সঙ্গে লড়াইয়ে আমি মনে করি, আমাদের ছেলেরা যথেষ্ট বুদ্ধিমান ও অভিজ্ঞ। আমরা যদি আমাদের সেরা ক্রিকেট খেলতে পারি তাহলে আমাদের জন্য দারুণ একটি ম্যাচ অপেক্ষা করছে।’

এদিকে, আল-আমেরাত স্টেডিয়ামে স্বাগতিক ওমানের বিপক্ষে বাংলাদেশ সময় মঙ্গলবার রাত ৮টায় মাঠে নামছে বাংলাদেশ। সুখকর খবর হচ্ছে- এর আগে ওমানের বিপক্ষে একবারের দেখায় জয় পেয়েছিল বাংলাদেশ। ২০১৬ টি-টোয়েন্টি বিশ্বকাপের সেই ম্যাচে শতক হাঁকিয়েছিলেন তামিম ইকবাল। যদিও এবারের বিশ্বকাপেই খেলছেন না তামিম।

এদিকে, আজ একটি পরিবর্তন নিয়ে বাংলাদেশ দল মাঠে নামবে বলেই জানিয়েছেন দলটির হেড কোচ রাসেল ডোমিঙ্গো। প্রথম ম্যাচে নিজের নামের প্রতি সুবিচার করতে ব্যর্থ হওয়া সৌম্য সরকারের পরিবর্তে মোহাম্মাদ নাঈম শেখকে এ ম্যাচে সুযোগ দেয়া হবে বলেই জানান তিনি। 

অন্যদিকে, উইনিং কম্বিনেশন বজায় রেখে অপরিবর্তিত একাদশ নিয়েই খেলতে নামবে স্বাগতিক দল। 

বাংলাদেশ একাদশ (সম্ভাব্য): মোহাম্মদ নাইম, লিটন দাস, সাকিব আল হাসান, মুশফিকুর রহিম, মাহমুদউল্লাহ রিয়াদ (অধিনায়ক), আফিফ হোসাইন, নুরুল হাসান সোহান (কীপার), শেখ মাহেদী হাসান, মোহাম্মদ সাইফুদ্দিন, তাসকিন আহমেদ, মুস্তাফিজুর রহমান।

ওমান একাদশ (সম্ভাব্য): আকিব ইলিয়াস,যতিন্দর সিং, খাওয়ার আলী, জীশান মাকসুদ (অধিনায়ক), কাশ্যপ প্রজাপতি, নাসিম খুশি (কীপার), মোহাম্মদ নাদিম, আয়ান খান, সন্দীপ গৌঢ়, কলিমুল্লাহ, বিলাল খান। 

এনএস//


Ekushey Television Ltd.


Nagad Limted


© ২০২৪ সর্বস্বত্ব ® সংরক্ষিত। একুশে-টেলিভিশন | এই ওয়েবসাইটের কোনো লেখা, ছবি, ভিডিও অনুমতি ছাড়া ব্যবহার বেআইনি