ঢাকা, বুধবার   ২২ জানুয়ারি ২০২০, || মাঘ ৯ ১৪২৬

Ekushey Television Ltd.

লিটনের হাতে গ্লাভস, নির্ভার মুশফিক

একুশে টেলিভিশন

প্রকাশিত : ১৬:০৩ ১২ নভেম্বর ২০১৯

অনুশীলনে মুশফিক ও লিটন

অনুশীলনে মুশফিক ও লিটন

দেশের সেরা ব্যাটসম্যানদের মধ্যে একটি নাম মুশফিকুর রহিম। এ নিয়ে কারও কোনও সন্দেহ নেই। তবে উইকেটরক্ষকের ভূমিকায় কিছু দৃষ্টিকটু ভুল বারবার তাকে প্রশ্নবিদ্ধ করেছে। টেস্টে ধারাবাহিক পারফরম্যান্সে তিনিই সামলান ব্যাটিং লাইনআপ। তার ওপর উইকেটকিপিং করে যাওয়াটা কম কথা নয়। তাইতো শেষ পর্যন্ত গ্লাভস খুলে রাখার সিদ্ধান্তই নিলেন মুশি!

মুশফিক অবশ্য আগেই জানিয়েছেন, টেস্টে আর উইকেটরক্ষকের ভূমিকায় থাকছেন না তিনি। ভারতের বিপক্ষে আসন্ন টেস্ট সিরিজে তাই উইকেটের পেছনে দাঁড়াবেন লিটন দাস। টেস্ট সিরিজকে সামনে রেখে টাইগারদের প্রস্তুতির প্রথম দিনেও মিলল সেই আভাস।

আগামী বৃহস্পতিবার (১৪ নভেম্বর) থেকে ইন্দোরে শুরু হবে ভারত-বাংলাদেশ দুই ম্যাচ টেস্ট সিরিজের প্রথমটি। যে ম্যাচকে সামনে রেখে আজ মঙ্গলবার (১২ নভেম্বর) ভেন্যুটিতে প্রথমবারের মত অনুশীলনে নামে বাংলাদেশ। টি-টোয়েন্টি সিরিজ হেরে যাওয়ায় সফরকারীদের চোখেমুখে যদিও কিছুটা হতাশা লক্ষ্য করা যায়। তবে নতুন উদ্যমে ভিন্ন ফরম্যাটে ঘুরে দাঁড়ানোর প্রচেষ্টাও ছিল স্পষ্ট।

এদিনের অনুশীলনে তাই বেশ ‘সিরিয়াস’ ক্রিকেটাররা। হোলকার স্টেডিয়ামে সকাল ১০টা থেকে অনুশীলন চলে অনেকক্ষণ। যেখানে ছিল সব ধরনের প্রস্তুতির ‘ফুল প্যাকেজ’।

তবে এ অনুশীলনে বিশেষভাবে নজর কাড়েন লিটন দাস। গ্লাভস হাতে তিনি আপনমনে চালিয়ে যাচ্ছিলেন উইকেটকিপিংয়ের অনুশীলন। অন্যদিকে নিজের মত করেই ব্যাটিং অনুশীলন সারলেন নির্ভার মুশফিক। লিটন উইকেটরক্ষকের ভূমিকায় থাকলে দলের ব্যাটিং সামলানোর কাজটা তো তাকেই করতে হবে। যে কারণেই বেশ নির্ভার হয়েই অনুশীলন করলেন মুশফিক।

এদিন লিটল মাস্টার মুমিনুল হকের নেতৃত্বাধীন বাংলাদেশ দল অবশ্য অনুশীলন করেছে লাল বলেই। তবে দুপুর ২টা থেকে বিরাট কোহলির নেতৃত্বাধীন ভারতীয় দল অবশ্য গোলাপি বলেই অনুশীলন করার কথা রয়েছে। 
আগামী ২২ নভেম্বর থেকে ইডেনে শুরু হবে দ্বিতীয় টেস্ট। দিবারাত্রির সে টেস্টটি খেলা হবে গোলাপি বলেই। আর ঐতিহাসিক এ টেস্ট কে সামনে রেখেই হয়তো আগেভাগে গোলাপি বলের অনুশীলনটা সেরে নিচ্ছে তারা।  

এনএস/

© ২০২০ সর্বস্বত্ব ® সংরক্ষিত। একুশে-টেলিভিশন | এই ওয়েবসাইটের কোনো লেখা, ছবি, ভিডিও অনুমতি ছাড়া ব্যবহার বেআইনি