ঢাকা, শুক্রবার   ২৯ মার্চ ২০২৪

কাশ্মীর ইস্যুতে ভারতের বিপক্ষে আমেরিকা

একুশে টেলিভিশন

প্রকাশিত : ১৪:১০, ৮ আগস্ট ২০১৯ | আপডেট: ১৪:১৬, ৮ আগস্ট ২০১৯

ভারতীয় সংবিধান থেকে কাশ্মীরের বিশেষ মর্যাদা বাতিলের বিপক্ষে নিয়েছে আমেরিকা। দেশটির এক সিনিয়র কূটনৈতিক দাবি করেছেন, কাশ্মীরের বিশেষ মর্যাদা বাতিলের বিষয়টি ভারত সরকার যুক্তরাষ্ট্রকে জানায়নি। খরব ডন ও এনডিটিভি
 
বুধবার মার্কিন পররাষ্ট্র মন্ত্রণালয়ের দক্ষিণ ও মধ্য এশিয়ার ব্যুরো বলেছেন, জম্মু-কাশ্মীরকে বিশেষ সাংবিধানিক মর্যাদার বিষয়টি নিয়ে মার্কিন প্রশাসনের সঙ্গে ভারত আলোচনা করেনি বা জানায়নি।

এ বিবৃতিটির দায়িত্বে ছিলেন দক্ষিণ সহকারী সচিব অ্যালিস ওয়েলস। যিনি সাম্প্রতিক সময়ে পাকিস্তান সফর করেছিলেন।

এর আগে সোমবার ভারতের সংবাদমাধ্যমে বলা হয়, মার্কিন পররাষ্ট্রমন্ত্রী মাইক পম্পেওকে জম্মু-কাশ্মীর থেকে বিশেষ মর্যাদা প্রত্যাহারের বিষয়টি জানিয়েছেন ভারতের পররাষ্ট্রমন্ত্রী এস জয়শঙ্কর।

নাম না প্রকাশ করার শর্তে সংবাদমাধ্যম জানিয়েছে, ১ আগস্ট ৯ম পূর্ব এশিয়া সামিটের ফাঁকে পম্পেওকে বিষয়টি জানান এএস জয়শঙ্কর। ফেব্রুয়ারিতে পুলওয়ামা হামলার পর মার্কিন নিরাপত্তা উপদেষ্টা জন বোল্টনকে বিষয়টি জানান ভারতের জাতীয় নিরাপত্তা উপদেষ্টা অজিত দোভাল। এ সময় কাশ্মীরের বিশেষ মর্যাদা প্রত্যাহারের বিষয়টিও জানান তিনি।

এর আগে সোমবার ভারতের সরকারের একটি সূত্র এনডিটিভিকে জানিয়েছে, জম্মু-কাশ্মীর নিয়ে সরকার পদক্ষেপের বিষয়ে রাষ্ট্রসংঘের নিরাপত্তা পরিষদের, যুক্তরাষ্ট্রসহ পাঁচ সদস্য এবং বিদেশি সংবাদমাধ্যমকে জানিয়েছে ভারত।

যুক্তরাষ্ট্র ছাড়াও জাতিসংঘের নিরাপত্তা পরিষদের অন্য স্থায়ী সদস্যদের মধ্যে রয়েছে চীন, ফ্রান্স, রাশিয়া ও যুক্তরাজ্য।

 টিআর/


Ekushey Television Ltd.


Nagad Limted


© ২০২৪ সর্বস্বত্ব ® সংরক্ষিত। একুশে-টেলিভিশন | এই ওয়েবসাইটের কোনো লেখা, ছবি, ভিডিও অনুমতি ছাড়া ব্যবহার বেআইনি