ঢাকা, শুক্রবার   ২৬ এপ্রিল ২০২৪

ভারতে ক্ষেপণাস্ত্র সরবরাহ করছে রাশিয়া

একুশে টেলিভিশন

প্রকাশিত : ১১:২৯, ১৫ নভেম্বর ২০২১

মার্কিন নিষেধাজ্ঞার ঝুঁকি সত্ত্বেও ভারতকে ক্ষেপণাস্ত্র সরবরাহ শুরু করেছে রাশিয়া। ডিসেম্বরের মাঝামাঝিতে দেশটি ভারতকে  অত্যাধুনিক এস–৪০০ আকাশ প্রতিরক্ষাব্যবস্থার প্রথম চালান সরবরাহ করতে যাচ্ছে বলেও জানা গেছে।

রোববার রাশিয়ান সামরিক সহযোগিতা সংস্থার প্রধান দিমিত্রি শুগায়েভের বরাত দিয়ে রাশিয়ার সংবাদ সংস্থাগুলো এই তথ্য জানিয়েছে।

রোববার দুবাইয়ের একটি মহাকাশ বাণিজ্য প্রোগ্রামে শুগায়েভ জানিয়েছেন, "প্রথম সরবরাহ ইতিমধ্যেই শুরু হয়েছে।" 
এই বছরের শেষ নাগাদ এস-৪০০ সিস্টেমের প্রথম ইউনিট ভারতে আসবে।

এ জন্য ডিসেম্বরের দ্বিতীয় সপ্তাহে ভারত সফর করবেন রুশ প্রেসিডেন্ট পুতিন। গত বছরই এই সফরের কথা ছিল। তবে করোনা মহামারির কারণে সে সময় পরিকল্পনা স্থগিত করা হয়।

ডিসেম্বরের সফরে দুই দেশ প্রতিরক্ষা, বাণিজ্য, বিনিয়োগ এবং বিজ্ঞান ও প্রযুক্তিসহ নানা ক্ষেত্রে চুক্তি করতে যাচ্ছে বলেও জানা গেছে।

পাশাপাশি আঞ্চলিক নিরাপত্তা পর্যালোচনা করবে দুই পক্ষ। আলোচনায় আসবে আফগানিস্তান পরিস্থিতিও। এদিকে ডিসেম্বরের সম্মেলনের আগে মস্কোতে দুই দেশের পররাষ্ট্র ও প্রতিরক্ষা মন্ত্রণালয় বৈঠকে বসতে পারে বলেও আভাস পাওয়া গেছে। 

এখন পর্যন্ত ২০টি দ্বিপক্ষীয় সম্মেলনে অংশ নিয়েছে ভারত ও রাশিয়া।

রাশিয়ার সবচেয়ে আধুনিক আকাশ প্রতিরক্ষাব্যবস্থা এস-৪০০। এ ব্যবস্থায় ভূমি থেকে আকাশে দূরপাল্লার ক্ষেপণাস্ত্র ছুড়ে প্রতিপক্ষকে ঘায়েল করা যায়। এর আগে তুরস্কের কাছে এস-৪০০ বিক্রি করেছে রাশিয়া। এর জেরে যুক্তরাষ্ট্রের নিষেধাজ্ঞায় পড়েছে দেশটি।

সবকিছুর মধ্যে ভারতের আশঙ্কা, আকাশ প্রতিরক্ষাব্যবস্থাটি হাতে পেলে একই ধরনের মার্কিন নিষেধাজ্ঞা আসতে পারে তাদের ওপরেও।

সূত্রঃ রয়টার্স

আরএমএ/এসবি 
 


Ekushey Television Ltd.


Nagad Limted


© ২০২৪ সর্বস্বত্ব ® সংরক্ষিত। একুশে-টেলিভিশন | এই ওয়েবসাইটের কোনো লেখা, ছবি, ভিডিও অনুমতি ছাড়া ব্যবহার বেআইনি