ঢাকা, শুক্রবার   ২৯ মার্চ ২০২৪

টানা ১০ ইনিংসে শূন্য, কোহলি-এবাদতের যোগসূত্র!

একুশে টেলিভিশন

প্রকাশিত : ০৯:০৪, ১১ জানুয়ারি ২০২২

বিরাট কোহলি ও এবাদত হোসাইন

বিরাট কোহলি ও এবাদত হোসাইন

দলের ১১ নম্বর ব্যাটারের কাছ থেকে খুব একটা বড় রানের ইনিংস আশা করে না কোনো দলই। তাই বলে টানা ১০ ইনিংসে ব্যাট করে একটিও রান করবেন না! এমনটাও হয় নাকি। অবিশ্বাস্য মনে হলেও ঠিক এমনটাই ঘটেছে টাইগার পেসার এবাদত হোসাইনের ক্ষেত্রে। 

সোমবার ক্রাইস্টচার্চে নিউজিল্যান্ড বিপক্কে ম্যাচের প্রথম ইনিংস শেষেই এমন অদ্ভুত নজির গড়লেন এবাদত হোসাইন। এক, দুই নয়, একটানা ১০ ইনিংস ব্যাট করেও কোনো রানের দেখা পাননি তিনি।

সিরিজের দ্বিতীয় টেস্টের প্রথম ইনিংসে বাংলাদেশ মাত্র ১২৬ রানেই গুটিয়ে যায়।তবে দুই বল খেলে শূন্য রানে অপরাজিত থাকেন এবাদত। আর এ নিয়ে একটানা ১০ ইনিংসে নিজের রানের খাতা খুলতে ব্যর্থ হলেন গত ম্যাচে বল হাতে বাংলাদেশের জয়ের নায়ক। যা টেস্ট ক্রিকেটের ইতিহাসে একটি নতুন রেকর্ডও বটে। 

আর এই রেকর্ড গড়ার পথে নিউজিল্যান্ডেরই প্রসিদ্ধ ১১ নম্বর ব্যাটার ক্রিস মার্টিনকে পিছনে ফেলে দেন এবাদত। তালিকায় মার্টিনের সঙ্গে যুগ্মভাবে একটানা ৯টি ইনিংসে শূন্য রান করে দ্বিতীয় স্থানে রয়েছেন শ্রীলঙ্কার লাহিরু কুমারা।

টেস্টে টানা রানহীন ইনিংস:
১০* - এবাদত হোসাইন- বাংলাদেশ (২০১৯-২২)
৯ - ক্রিস মার্টিন- নিউজিল্যান্ড (২০০০-০৪)
৯ - লাহিরু কুমারা- শ্রীলঙ্কা (২০১৮-১৯)

এবাদত হোসাইন অবশ্য তাঁর এই ১০ ইনিংসের মধ্যে সাতবারই নন-স্ট্রাইক প্রান্তে শূন্য রানে অপরাজিত রয়ে যান। 

ঘটনাক্রমে, কলকাতায় ভারত বনাম বাংলাদেশের গোলাপি বলের টেস্টে শেষবার রান পেয়েছিলেন এবাদত। আর সেই ম্যাচেই নিজের আন্তর্জাতিক ক্যারিয়ারের ৭০তম এবং সর্বশেষ সেঞ্চুরিটিও করেছিলেন ভারতীয় টেস্ট অধিনায়ক বিরাট কোহলি। 

এরপর দুই বছরেরও বেশি সময় কেটে গেলেও, কোহলিও যেমন আর কোনো শতরান করতে পারেননি, তেমনি রান পাননি এবাদতও।

এনএস//


Ekushey Television Ltd.


Nagad Limted


© ২০২৪ সর্বস্বত্ব ® সংরক্ষিত। একুশে-টেলিভিশন | এই ওয়েবসাইটের কোনো লেখা, ছবি, ভিডিও অনুমতি ছাড়া ব্যবহার বেআইনি