ঢাকা, শুক্রবার   ২৯ মার্চ ২০২৪

এবার ‘দ্বি-শতক’র অপেক্ষায় মাহমুদউল্লাহ

একুশে টেলিভিশন

প্রকাশিত : ১২:০৬, ২০ জুলাই ২০২১ | আপডেট: ১২:১১, ২০ জুলাই ২০২১

মাহমুদউল্লাহ রিয়াদ

মাহমুদউল্লাহ রিয়াদ

গত প্রায় দেড় দশক ধরে বহুবার দলের বিপদে ত্রাণকর্তার ভূমিকা পালন করেছেন মাহমুদউল্লাহ রিয়াদ। বাংলাদেশের ক্রিকেটে পঞ্চপাণ্ডবের এক পাণ্ডবও তিনি। লাল-সবুজের জার্সিতে অন্যতম পরিচিত মুখ ময়মনসিংহের এই অভিজ্ঞ ক্রিকেটার এবার ওয়ানডেতে ২০০তম ম্যাচ খেলার মাইলফলক ছোঁয়ার অপেক্ষায়।

জিম্বাবুযের বিপক্ষে চলতি তিন ম্যাচ সিরিজের তৃতীয় এবং শেষ ওয়ানডেতে আজ মাঠে নামবে বাংলাদেশ। এদিন একাদশে থাকলেই টাইগারদের পঞ্চম পাণ্ডব হিসেবে একদিনের ক্রিকেটে ২০০তম ম্যাচ খেলার নজির গড়বেন রিয়াদ। সেইসঙ্গে আজ জিতলে প্রতিপক্ষের বিপক্ষে টানা ১৯তম জয়ের পাশাপাশি দলটিকে আরেকবার হোয়াইটওয়াশ করার কৃতিত্বও অর্জন করবে বাংলাদেশ।

এর আগে বাংলাদেশের হয়ে ওয়ানডেতে ২০০ ম্যাচের মাইলফলক স্পর্শ করেছেন দলের চার পাণ্ডব সাকিব আল হাসান, মাশরাফি বিন মর্তুজা, তামিম ইকবাল এবং মুশফিকুর রহিম। এই তালিকায় সবার ওপরে আছেন চলতি সিরিজে না খেলা মুশফিকই। এখন পর্যন্ত ২২৭টি ওয়ানডে ম্যাচ খেলেছেন অভিজ্ঞ এই উইকেটকিপার ব্যাটসম্যান। মাশরাফি এবং তামিম খেলেছেন সমান ২১৮টি এবং সাকিব খেলেছেন ২১৪ ম্যাচ। অবশ্য আজ মাঠে নামলে মাশরাফিকে ছাড়িয়ে যাবেন তামিম ইকবাল।

মাহমুদউল্লাহ রিয়াদের ওয়ানডে অভিষেক হয় ২০০৭ সালের ২৫ জুলাই, শ্রীলঙ্কার বিপক্ষে কলম্বোর প্রেমাদাসা স্টেডিয়ামে। ৭ বছর খেলার পর ভারতের বিপক্ষে মিরপুরে ছুঁয়ে ফেলেন দেশের হয়ে ১০০তম ওয়ানডে খেলার মাইলফলক। এবার অপেক্ষা দ্বিশতকের।

রিয়াদের ১৪ বছরের ক্রিকেট ক্যারিয়ার বেশ সমৃদ্ধ। ১৯৯ ওয়ানডেতে ৪ হাজার ৪৬৯ রান আছে তার নামের পাশে। যা দেশের হয়ে চতুর্থ সর্বোচ্চ। এই ফরম্যাটে ৭৬ উইকেট নিয়ে বাংলাদেশের সর্বোচ্চ উইকেট শিকারীদের তালিকার সাত নম্বরে অবস্থান করছেন এই ব্যাটিং অলরাউন্ডার।

বিশ্বকাপে সেঞ্চুরি হাঁকানো প্রথম বাংলাদেশি ব্যাটসম্যান রিয়াদই। ২০১৫ সালে অস্ট্রেলিয়া-নিউজিল্যান্ড বিশ্বকাপে ইংল্যান্ডের বিপক্ষে তিন অঙ্কের ম্যাজিক ফিগারের দেখা পান তিনি। ২০১৭ সালের চ্যাম্পিয়ন্স ট্রফিতে নিউজিল্যান্ডকে হারানোর পথেও সেঞ্চুরি করেন ৩৫ বছর বয়সী এই ক্রিকেটার।

জিম্বাবুয়ের বিপক্ষে চলমান ওয়ানডে সিরিজের প্রথম দুই ম্যাচেই রানের দেখা পেয়েছেন রিয়াদ। প্রথম ম্যাচে ৩৩ রানের পর দ্বিতীয় ম্যাচে করেন লড়াকু ২৬ রান। ছোট হলেও এই ইনিংস দুটি রিয়াদ খেলেছেন দলের চরম বিপর্যয়ের মুখেই। আজও ২০০তম ম্যাচে দেখা মিলবে সেই চির তরুণ লড়াকু রিয়াদকেই- এমনটাই প্রত্যাশা তার ভক্তকুলের।

এনএস//


Ekushey Television Ltd.


Nagad Limted


© ২০২৪ সর্বস্বত্ব ® সংরক্ষিত। একুশে-টেলিভিশন | এই ওয়েবসাইটের কোনো লেখা, ছবি, ভিডিও অনুমতি ছাড়া ব্যবহার বেআইনি