ঢাকা, শনিবার   ২০ এপ্রিল ২০২৪

আত্মঘাতী গোলে জার্মানির হার

একুশে টেলিভিশন

প্রকাশিত : ০৯:৩২, ১৬ জুন ২০২১

ইউরোপিয়ান চ্যাম্পিয়নশিপে নিজেদের প্রথম ম্যাচে মাঠে নেমেছিল জার্মানি ও ফ্রান্স। তবে আত্মঘাতী গোলে পরাজয় নিয়ে মাঠ ছাড়তে হয়েছে জার্মানিকে। ম্যাচের শুরুর দিকে আত্মঘাতী গোলে পিছিয়ে পড়ে তারা, সেই গোলই শেষ পর্যন্ত সর্বনাশ হয় জোয়াকিম লোর দলের। অন্যদিকে পূর্ণ তিন পয়েন্ট নিয়ে শুভসূচনা করল ফ্রান্স।

মঙ্গলবা (১৫ জুন) রাতে মিউনিখের আলিয়াঞ্জ অ্যারেনায় ‘এফ’ গ্রুপের ম্যাচে ১-০ গোলে জিতেছে গতবারের রানার্সআপরা। এই প্রথম ইউরোয় নিজেদের প্রথম ম্যাচে হারল জার্মানি।

ম্যাচের প্রায় ৬০ শতাংশ সময় বল দখলে রাখা জার্মানি তুলনামূলক আক্রমণও বেশি করেছে। গোলের উদ্দেশে ১০টি শট নেয় তারা। বিপরীতে ফরাসিরা নেয় চার শট।

আক্রমণ-পাল্টা আক্রমণে শুরু থেকেই জমে উঠে ম্যাচ। ১৭ মিনিটে প্রথম ভালো সুযোগটা এসেছিল ফ্রান্সের। বক্সের বাঁ দিক থেকে নেয়া কিলিয়ান এমবাপের শট কর্নারের বিনিময়ে রক্ষা করেন ম্যানুয়েল ন্যুয়ার। কিন্তু ২০ মিনিটের মাথায় ম্যাটস হামেলসের আত্মঘাতী গোলে পিছিয়ে পড়ে জার্মানি। 

বক্সের বাঁ দিক থেকে লুকাস হার্নান্দেজকে উঁচু করে বল বাড়িয়ে দিয়েছিলেন পগবা। বিপদমুক্ত করতে ক্রসবারের ওপর দিয়ে বল পাঠানোর চেষ্টা করেন ডিফেন্ডার হামেলস; কিন্তু বল চলে যায় জালে।

এর দুই মিনিটের মাথায় অবশ্য সমতায় ফিরতে পারতো জার্মানি। কিন্তু রবিন গুসেনসের উঁচু ক্রস বক্সের মধ্যে পেয়েও বাইরে মেরে দেন টমাস মুলার। ৩৮ মিনিটে গোল শোধের আরও একটি ভালো সুযোগ নষ্ট করে জার্মানি। ফলে আত্মঘাতী গোলে পিছিয়ে থেকে বিরতিতে যায় জোয়াকিম লোর দল।

বিরতির পর ফিরেই জার্মানির রক্ষণভাগের পরীক্ষা নেন এমবাপ্পে। ৪৬ মিনিটে দারুণ ড্রিবলিংয়ে বল নিয়ে গোলমুখের সামনে যান পিএসজি ফরোয়ার্ড। কিন্তু হামেলসের চ্যালেঞ্জে সফল হননি তিনি। ৫১ মিনিটের সময় আদ্রিয়েনস রাবিওটের শট পোস্টে লেগে ফেরত না আসলে ২-০ গোলে এগিয়ে যেতে পারতো বিশ্বচ্যাম্পিয়নরা।

এর ঠিক দুই মিনিট পর গোলের সুযোগ মিস করে জার্মানিও। গুসেনসের দারুণ ক্রস দূরের পোস্টে পেয়েছিলেন জিনাব্রি। একটুর জন্য সেটি ক্রসবারের ওপর দিয়ে চলে যায়।

৮৫ মিনিটে দারুণ কাউন্টার অ্যাটাকে যায় ফ্রান্স। পগবার থ্রু বল এমবাপ্পে দেন বেনজেমাকে। চমৎকার ফিনিশিংয়ে গোল করেন বেনজেমা। কিন্তু অফসাইডের কারণে সেটি বাতিল হয়ে যায়।

এরপর গোল শোধে মরিয়া হয়ে জার্মানি কয়েকটি আক্রমণ করে। কিন্তু ফরাসি রক্ষণ ভেদ করতে পারেনি। শেষ পর্যন্ত ঘরের মাঠ নিজেদের দর্শকদের সামনে ১-০ গোলের হার। তাতে করে গত ইউরোর সেমিফাইনালের মতো এবার গ্রুপের প্রথম ম্যাচে ফ্রান্সের কাছে হারল জার্মানরা।

আগামী শনিবার হাঙ্গেরির বিপক্ষে খেলবে ফ্রান্স। একই দিনে পর্তুগালের মুখোমুখি হবে জার্মানি।

এএইচ/


Ekushey Television Ltd.


Nagad Limted


© ২০২৪ সর্বস্বত্ব ® সংরক্ষিত। একুশে-টেলিভিশন | এই ওয়েবসাইটের কোনো লেখা, ছবি, ভিডিও অনুমতি ছাড়া ব্যবহার বেআইনি