ঢাকা, শনিবার   ২৭ এপ্রিল ২০২৪

বড় লিডের পথে পাকিস্তান

একুশে টেলিভিশন

প্রকাশিত : ১৮:৫১, ৮ ফেব্রুয়ারি ২০২০ | আপডেট: ১৯:৫৮, ৮ ফেব্রুয়ারি ২০২০

সেঞ্চুরির পর বাবর আজমের উদযাপন

সেঞ্চুরির পর বাবর আজমের উদযাপন

ভারত সফরে গিয়ে নাকাল হওয়ার পর রাওয়ালপিণ্ডি টেস্টেও সেই একই চিত্র, প্রথম দিনেই অলআউট হয়ে যায় মোমিনুল হকের দল। তখন যাদের মনে পিচ নিয়ে সামান্যতম সন্দেহ ছিল, আজ ম্যাচের দ্বিতীয় দিনে তা দূর হয়ে যাওয়ার কথা। কেননা, সারাদিনে আজ বাংলদেশের সাফল্য মাত্র ৩টি। 

বিপরীতে সেঞ্চুরি করেছেন তাদের দুই ব্যাটসম্যান। হাফসেঞ্চুরি করে ব্যাট করছেন আরেকজন। যাতে পাকিস্তানের সংগ্রহ ৩ উইকেট ৩৪২ রান। বাংলাদেশের বিপক্ষে লিড দাঁড়িয়েছে ১০৯ রানের। বাবর আজম অপরজিত ১৪৩* এবং আসাদ শফিক অপরাজিত ৬০* রানে।

রাওয়ালপিন্ডি টেস্টের দ্বিতীয় দিনে নিজেদের প্রথম ইনিংসে ব্যাট করতে নেমে শুরুতেই বিপদে পড়েছিল পাকিস্তান। তাদের দলীয় ২ রানেই বাংলাদেশকে সাফল্য এনে দেন আবু জায়েদ রাহি। তার বলে উইকেটকিপার লিটন দাসের গ্লাভসবন্দি হন আবিদ আলী (০)। 

এরপর ৯১ রানের জুটি গড়েন শান মাসুদ আর আজহার আলী। ৫৯ বলে ৩৪ রান করা পাকিস্তান অধিনায়ককে নাজমুল হোসেন শান্তর তালুবন্দি করে জুটি ভাঙেন সেই আবু জায়েদই। এরপর শুধুই বাংলাদেশের হতাশার গল্প। যে উইকেটে গতকাল ম্যাচের প্রথম দিনে বাংলাদেশি ব্যাটসম্যানরা খাবি খেয়েছে, সেই উইকেটেই ওয়ানডে স্টাইলে ব্যাটিং করে গেছে স্বাগতিক পাকিস্তান।

তৃতীয় উইকেটে এসে ১১২ রানের জুটি গড়েন ওপেনার শান মাসুদ এবং সুপারস্টার বাবর আজম। ১৫৭ বলে ১১ বাউন্ডারিতে টেস্ট ক্যারিয়ারের তৃতীয় সেঞ্চুরি তুলে নেন ৩০ বছর বয়সী শান মাসুদ। অবশ্য ঠিক ১০০ রানেই তাকে ফিরিয়ে দেন তাইজুল ইসলাম। এটাই বাংলাদেশের তৃতীয় সাফল্য। 

অন্যদিকে, ৭৯ বলে ফিফটি করা বাবর আজমও এদিন তুলে নেন ক্যারিয়ারের পঞ্চম সেঞ্চুরি। তিন অংক ছুঁতে তিনি খেলেছেন ১৩৫ বল, হাঁকিয়েছেন ১৫টি বাউন্ডারি। অবশ্য ব্যক্তিগত ২ রানেই বাবরের ইনিংসের শেষ হতো, যদি না তাইজুলের বলে মিড অফ থাকা এবাদত ক্যাচ না ছাড়তেন।

শুধু বাবরকেই নয়, শান মাসুদকেও সেঞ্চুরি উপহার দিয়েছে বাংলাদেশ! ব্যক্তিগত ৮৬ রানে লিটন দাসের গ্লাভসে ক্যাচ দিয়েছিলেন শান। কিন্তু লিটন দাস সেটা বুঝতে না পেরে আউটের আবেদন করেননি! এসব ছেলেমানুষি ভুলের মাশুল দিতে হয়েছে খুব বাজেভাবেই। রীতিমতো রানপাহাড় গড়ার পথে পাকিস্তান। 

আজ দিনের বাকি সময়টা বেশ আরামেই কাটিয়ে দিয়েছেন বাবর আজম এবং আসাদ শফিক। পাকিস্তান করেছে ৩ উইকেটে ৩৪২ রান। বাংলাদেশের সামনে লিড ১০৯ রানের।

এর আগে নিজেদের প্রথম বাংলাদেশ অল-আউট হয় মাত্র ২৩৩ রানে। টস হেরে ব্যাটিংয়ে নেমে দলীয় ৩ রানেই প্যাভিলিয়নে ফিরে যান দুই ওপেনার তামিম ইকবাল (৩) আর অভিষিক্ত সাইফ হাসান (০)। অধিনায়ক মোমিনুল করেন ৩০ রান। টিকে থাকার লড়াই করতে করতে নাজমুল হোসেন শান্ত করেন ১১০ বলে ৪৪ রান। 

বাংলাদেশের ইনিংসের একমাত্র হাফ সেঞ্চুরিয়ান মোহাম্মদ মিঠুন। নবম ব্যাটসম্যান হিসেবে আউট হওয়ার আগে তিনি করেন ১৪০ বলে ৬৩ রান। ৫৩ রানে ৪ উইকেট নেন শাহিন শাহ আফ্রিদি। ২টি করে নিয়েছেন মোহাম্মদ আব্বাস আর হারিস সোহেল।

এনএস/


Ekushey Television Ltd.


Nagad Limted


© ২০২৪ সর্বস্বত্ব ® সংরক্ষিত। একুশে-টেলিভিশন | এই ওয়েবসাইটের কোনো লেখা, ছবি, ভিডিও অনুমতি ছাড়া ব্যবহার বেআইনি