ঢাকা, মঙ্গলবার   ১৯ অক্টোবর ২০২১, || কার্তিক ৩ ১৪২৮

ব্যর্থতার কারণ খুঁজে পেয়েছে বাংলাদেশ!

একুশে টেলিভিশন

প্রকাশিত : ০৯:৫৫, ৩ মে ২০২১ | আপডেট: ০৯:৫৮, ৩ মে ২০২১

দাপুটে ব্যাটিংয়ে প্রথম টেস্ট ড্র করলেও সেই ব্যাটসম্যানদের ব্যর্থতায় দ্বিতীয় টেস্টে হারের দ্বারপ্রান্তে বাংলাদেশ। পঞ্চম দিনে জয়ের জন্য এখনও প্রয়োজন ২৬০ রান; হাতে রয়েছে ৫টি উইকেট। বড় কোনও জুটি না গড়লে পরজায় কেবলই সময়ের ব্যাপার। এমন ব্যর্থতার জন্য নাজমুল হোসাইন শান্ত মনে করেন, প্রথম ইনিংসেই পিছিয়ে পড়েছে দল।

প্রথম ইনিংসে শ্রীলঙ্কা রানের পাহাড় গড়ার পর বাংলাদেশের শুরুটাও হয়েছিল দুর্দান্ত। কিন্তু ভালো শুরু পেয়েও শেষ ৩৭ রানে ৭ উইকেট হারিয়ে প্রথম ইনিংসে মাত্র ২৫১ রানে গুটিয়ে যায় বাংলাদেশ। এমন ব্যাটিং বিপর্যয়ের জন্য বড় জুটি গড়তে না পারাকে দায়ী করেছেন শান্ত।

তিনি বলেন, ‘প্রথম ইনিংসে আরও ভালো ব্যাটিং করা উচিৎ ছিল। ওখানে আমরা একটু পিছিয়ে পড়ে গেছি। ভালো শুরু করেছিলাম আমরা। ৩ উইকেটে ২০০ রানের জায়াগায় ছিলাম। ওখান থেকে পরে আর জুটি হয়নি। ঐ জায়গাতে আমরা পিছিয়ে পড়েছি।’

এদিকে ৪৩৭ রানের লক্ষ্যে ব্যাট করতে নামা বাংলাদেশ চতুর্থ দিন শেষে ৫ উইকেট হারিয়ে সংগ্রহ করেছে ১৭৭ রান। দলের সবাই ভালো শুরু করেও আক্রমণাত্মক ব্যাট করতে গিয়ে ইনিংস বড় করতে পারেননি কেউই। শান্ত জানিয়েছেন, নেগেটিভ থাকলে ব্যাট করা কঠিন হবে দেখেই এরকম ব্যাটিং করেছেন তারা।

এই ব্যাটসম্যান বলেন, ‘উইকেটটা যে রকম ছিল, তাতে ব্যাটসম্যানরা যতো বেশি নেগেটিভ থাকবে ততই কঠিন হবে। পজেটিভ মানে এই না যে, সব বল মারার পরিকল্পনায় ব্যাটসম্যানরা ব্যাটিং করেছে। সবাই ইনটেন্ট নিয়ে ব্যাটিং করার চেষ্টা করেছে।’

চতুর্থ দিন শেষে লিটন দাস ১৪ রান ও মেহেদি হাসান মিরাজ ৪ রান করে অপরাজিত আছেন। নাজমুল হোসাইন শান্ত জানিয়েছেন, আজ দিনের প্রথম সেশনে ভালো ব্যাট করতে পারলে পরবর্তী চিন্তা ভাবনা করবেন তারা।

তিনি বলেন, ‘এখনও দুই জন ব্যাটসম্যান ব্যাটিং করছেন। এই দুই ব্যাটসম্যান যতক্ষণ ব্যাটিং করতে পারে আমাদের জন্য ভালো। প্রথম সেশনটা যদি আমাদের ব্যাটসম্যানরা ভালো ব্যাটিং করতে পারে তাহলে পরবর্তীতে ভালো কিছু চিন্তা করতে পারব।’

সম্প্রতি টেস্টে বাংলাদেশের পারফরম্যান্স মোটেও আশাব্যঞ্জক নয়। সর্বশেষ দেশের মাটিতে ওয়েস্ট ইন্ডিজের বিপক্ষে দুই ম্যাচের সিরিজে দ্বিতীয় সারির দলের বিপক্ষে হোয়াইটওয়াশ হয় বাংলাদেশ। শ্রীলঙ্কার মাটিতে প্রথম টেস্টটি ড্র হলেও দ্বিতীয় টেস্টে বড় হারই অপেক্ষা করছে বাংলাদেশের জন্য, যদি না অতিমানবীয় কিছু ঘটে।

এনএস/


Ekushey Television Ltd.

© ২০২১ সর্বস্বত্ব ® সংরক্ষিত। একুশে-টেলিভিশন | এই ওয়েবসাইটের কোনো লেখা, ছবি, ভিডিও অনুমতি ছাড়া ব্যবহার বেআইনি