ঢাকা, বৃহস্পতিবার   ২৮ মার্চ ২০২৪

হারের ধকলেই ‘ক্লান্ত’ বাংলাদেশ!

একুশে টেলিভিশন

প্রকাশিত : ২১:৩২, ২৭ অক্টোবর ২০২১

চলমান টি-টোয়েন্টি বিশ্বকাপের সপ্তম আসরে এখন পর্যন্ত পাঁচটি ম্যাচ খেলে মাত্র দুটিতে জয় পেয়েছে বাংলাদেশ। অল্প সময়ের ব্যবধানে বেশি ম্যাচ খেলার ধকল কিংবা মরুদেশের গরমে বাংলাদেশ দল ক্লান্ত না হলেও পরাজয়ের গ্লানি ঠিকই ক্লান্ত করেছে দলকে। কেননা, ইতোমধ্যেই তিনটি ম্যাচে হার মেনেছে রিয়াদ-সাকিবরা।

যার সর্বশেষটি এসেছে বুধবার (২৭ অক্টোবর)। এদিন ইংল্যান্ডের বিপক্ষে বাংলাদেশ বরণ করেছে প্রতিরোধহীন এক পরাজয়। ১২৪ রানের পুঁজি নিয়ে এদিন জয়ের কোনো আশাই করেনি টাইগাররা- ক্রিকেটারদের শরীরী ভাষা দেখে ঠিক এমনটাই মনে হয়েছে। 

তবে ব্যাটিং ব্যর্থতার পরও দল আশা হারায়নি বলেই জানিয়েছেন স্পিনার নাসুম আহমেদ। তার মতে, খেলোয়াড়দের চোখেমুখে ফুটে ওঠা এই ‘ক্লান্তি’র কারণ দলীয় ব্যর্থতা।

বাঁহাতি এই স্পিনারের ভাষায়, ‘ক্লান্তি বলতে… একদিন পরপর খেলা, তাও টি-টোয়েন্টি ফরম্যাট, তেমন একটা ধকল যাচ্ছে না। জিততে পারছি না, এজন্য একটু ইয়ে (ক্লান্তি) লাগছে।’

এক ভেন্যু থেকে আরেক ভেন্যুতে ছোটার ক্লান্তি না হয় নেই। কিন্তু দিনের আলোতে আরব আমিরাতের তপ্ততা কোনো নেতিবাচক প্রভাব ফেলছে কি না, এমন প্রশ্নের জবাবে নাসুম বলেন, ‘আসলে গরমের জন্য না। আমরা তো চেষ্টা করছি ভাই। বারবার একই প্রশ্ন করছেন, আমিও তো একই উত্তরই দিচ্ছি।’

বাংলাদেশ দলের পারফরমেন্স, ক্রিকেটারদের অভিমান আর বোর্ডের সঙ্গে টানাপোড়েন চোখে পড়ছে বিশ্বকাপের ময়দান উন্মুক্ত থাকাকালেই। সিনিয়র ক্রিকেটাররা জানিয়েছেন অসন্তোষ, সন্তুষ্টি নেই বিসিবি কর্তাদের মাঝেও। নাসুম অবশ্য দাবি করলেন, এসবের কোনো প্রভাবই পড়েনি দলের ওপর।

এদিন ম্যাচ শেষে সংবাদ সম্মেলনে আসা এই টাইগার প্রতিনিধি বলেন, ‘আসলে বাইরে কী হচ্ছে না হচ্ছে- এসব নিয়ে ভাবছি না। পারফর্ম কীভাবে করব- এটা নিয়েই ভাবছি। বাইরে কী হচ্ছে এটা নিয়ে এত কথা বলছি না।’

১২৪ রানের মামুলী পুঁজি নিয়েই জয়ের চেষ্টা করেছে বাংলাদেশ- উল্লেখ করে নাসুম বলেন, ‘নামার আগে লক্ষ্য ছিল এই রান যেন ডিফেন্ড করতে পারি। এই চিন্তাই ছিল আমাদের। এভাবেই বোলিং করার চেষ্টা করেছি। (বডি ল্যাঙ্গুয়েজ) বাইরে থেকে অনেক কিছু বোঝা যায়। আসলে ভেতরে অন্যরকম।’

এদিকে, অধিনায়ক মাহমুদুল্লাহ রিয়াদ অবশ্য ব্যাটিং ব্যর্থতাকেই দায়ী করেছেন। রিয়াদের মতে, ব্যাট হাতে ভালো শুরু এনে দিতে না পারাটাই কাল হয়েছে দলের জন্য।

আগামী ২৯ অক্টোবর নিজেদের তৃতীয় ম্যাচে তলানিতে থাকা উইন্ডিজের মুখোমুখি হবে মাহমুদউল্লাহ রিয়াদের দল। এই ম্যাচেও বিশ্বকাপে টানা ব্যর্থ ওপেনার লিটন দাস খেলবেন কিনা- তা নিশ্চিত করেনি টিম ম্যানেজমেন্ট।

এনএস//


Ekushey Television Ltd.


Nagad Limted


© ২০২৪ সর্বস্বত্ব ® সংরক্ষিত। একুশে-টেলিভিশন | এই ওয়েবসাইটের কোনো লেখা, ছবি, ভিডিও অনুমতি ছাড়া ব্যবহার বেআইনি