ঢাকা, বৃহস্পতিবার   ২৫ এপ্রিল ২০২৪

দুর্দান্ত সূচনার পরও ব্যাকফুটে ইংল্যান্ড

একুশে টেলিভিশন

প্রকাশিত : ১১:৩০, ১১ জুন ২০২১

লড়াকু ফিফটি হাঁকানোর পথে লরেন্সের একটি শট

লড়াকু ফিফটি হাঁকানোর পথে লরেন্সের একটি শট

সকাল দেখেই নাকি বুঝা যায়- দিনটি কেমন যাবে! কথাটি যে সবসময় আর সবক্ষেত্রেই প্রযোজ্য নয়, এজবাস্টন টেস্টের প্রথমদিন শেষে সেটা হলফ করেই বলা যায়। কেননা, দুর্দান্ত এক সূচনায় দিনটি শুরু করেও ইংল্যান্ড পথ হারিয়েছে বেলা বাড়ার সঙ্গে সঙ্গে। বিপরীতে দারুণভাবেই ম্যাচে ফিরে আসে ব্যাকফুটে থাকা নিউজিল্যান্ড। উত্থান-পতনের প্রথমদিন শেষে ৭ উইকেট হারিয়ে ২৫৮ রান তুলেছে স্বাগতিক দল।

লর্ডসের প্রথম টেস্টে ড্র করে দুই দল। বৃহস্পতিবার দ্বিতীয় তথা শেষ টেস্টে টস জিতে আগে ব্যাট করতে নেমে আবারও সেঞ্চুরির আভাস দিয়েই ফিরে গেছেন স্বাগতিক ওপেনার ররি বার্নস। অপরাজিত অর্ধশতকে দিনের খেলা শেষ করেছেন ড্যানিয়েল লরেন্স।

ইংলিশদের ইনিংসের শুরুটা ছিল আশা জাগানিয়া। বিনা উইকেটে ৭২ রান করে তারা। এরপরই মড়ক লাগে টপ অর্ডারে। ১৩ রানের মধ্যে ইংল্যান্ড হারায় তিন উইকেট। দলীয় ১২৭ রানে চতুর্থ উইকেটের পতন। কিউই বোলিং ঝড়ে ঝরে পড়েন ডম সিবলি, জ্যাক ক্রাউলি (০), জো রুট (৪) ও অলিয়ে পোপ (১৯)। এদের মধ্যে সর্বোচ্চ ৩৫ রানে ফেরেন সিবলি।

অধিনায়ক রুট এদিনও ব্যাট হাতে থাকলেন নিষ্প্রভ; আউট হন মাত্র চার রানে। এই অবস্থায় লরেন্সকে নিয়ে বিপর্যয় কাটিয়ে ওঠার চেষ্টা করেন ওপেনার বার্নস। যদিও বেশিদূর এগোতে পারেননি তারা। ৪২ রানে জুটি ভাঙে বার্নসের বিদায়ে। পঞ্চম উইকেট জুটি বিচ্ছিন্ন করেন ট্রেন্ট বোল্ট।

১৮৭ বলে ১০টি চারে ৮১ রানে আউট হন ইংলিশ ওপেনার। এরপর উইকেটে থিতু হওয়ার পর বিদায় নেন অলিয়ে স্টোন। সাজঘরে ফেরেন ব্যক্তিগত ২০ রানে। তার আগে সাত নম্বরে ব্যাট করতে আসা উইকেটরক্ষক-ব্যাটসম্যান জেমস ব্রেসি বিদায় নেন প্রথম বলেই।

শেষ বিকেলে লোয়ার অর্ডার ব্যাটসম্যানদের নিয়ে লড়াই চালিয়ে যান লরেন্স। এ সময়ে ইংল্যান্ডের মিডল অর্ডার ব্যাটসম্যান তুলে নেন লড়াকু এক অর্ধশতক। ১০০ বলে ৬৭ রানে প্রথম দিনের শেষ পর্যন্ত টিকে থাকলেন লরেন্স। তার সঙ্গী মার্ক উড অপরাজিত আছেন ১৬ রানে।

ইংল্যান্ডের পতন হওয়া উইকেটের দুটি করে নিয়েছেন ট্রেন্ট বোল্ট, ম্যাট হেনরি ও আজাজ প্যাটেল। অন্য উইকেটের মালিক নেইল ওয়াগনর।

এর আগে সকালে দারুণ এক কীর্তি গড়েন জেমস অ্যান্ডারসন। সাবেক সতীর্থ ও অধিনায়ক অ্যালিস্টার কুককে টপকে যান ইংলিশ পেসার। ইংল্যান্ডের হয়ে সর্বোচ্চ টেস্ট ম্যাচ খেলার রেকর্ড গড়েন জিমি। ১৬১ টেস্ট খেলে ব্যাট-প্যাড তুলে রেখেছেন কুক। আর গতকাল ক্যারিয়ারের ১৬২তম টেস্ট খেলতে নেমেছেন অ্যান্ডারসন।

এনএস/


Ekushey Television Ltd.


Nagad Limted


© ২০২৪ সর্বস্বত্ব ® সংরক্ষিত। একুশে-টেলিভিশন | এই ওয়েবসাইটের কোনো লেখা, ছবি, ভিডিও অনুমতি ছাড়া ব্যবহার বেআইনি