ঢাকা, রবিবার   ১৩ জুন ২০২১, || জ্যৈষ্ঠ ২৯ ১৪২৮

বড় ‘বিপ্লব’, ১৪ জনকে বিদায় করছে বার্সেলোনা!

নাজমুশ শাহাদাৎ

প্রকাশিত : ১৮:২৪, ১৭ মে ২০২১ | আপডেট: ১৮:৩৩, ১৭ মে ২০২১

খেলোয়াড়দের খোঁজ-খবর নিচ্ছেন বার্সা প্রধান লাপোর্তা।

খেলোয়াড়দের খোঁজ-খবর নিচ্ছেন বার্সা প্রধান লাপোর্তা।

গত সপ্তাহে গ্রানাডার কাছে আশ্চর্যজনক হারের পর অ্যাতলেটিকো মাদ্রিদ এবং লেভান্টের বিপক্ষে ড্র করার পরেও লা লিগার শিরোপা জয়ের আশা দেখছিল বার্সেলোনা। তবে রোববার (১৬ মে) রাতে সে আশার গুড়ে বালি ঢেলে দিয়েছে সেল্টা ভিগো। 

ঘরের মাঠ ক্যাম্প ন্যু-তে সেল্টা ভিগোর কাছে ২-১ গোলে হেরে শিরোপার লড়াই থেকে ছিটকে যায় লিওনেল মেসিরা। তবে বার্সা হারলেও প্রত্যাশিত জয় তুলে নিয়ে শিরোপার লড়াইয়ে এখন মাদ্রিদের দুই ক্লাব অ্যাতলেটিকো মাদ্রিদ ও রিয়াল মাদ্রিদ। 

এদিকে, এমন লজ্জাজনক পরাজয়ের পর এখন থেকেই পরের মৌসুমের কথা ভাবতে শুরু করেছে কাতালান নেতারা। বর্তমান বার্সেলোনা প্রধান জোয়ান ল্যাপোর্তাকে যে বিষয়টি প্রথম সমাধান করতে হবে, তা হলো- প্রধান কোচ রোনাল্ড কোম্যানের ভবিষ্যত। যিনি ক্রমবর্ধমান চাপের মধ্যে পড়েছেন ক্লাবটির ক্রমাগত বিপর্যয় দেখে দেখে।

তাই এটা নিশ্চিত বলে দেয়া যাচ্ছে না যে, পরবর্তী সিজনেও দায়িত্বে থাকবেন কোম্যান। যদিও তার চুক্তির মেয়াদ আরও এক বছর রয়েছে। এছাড়া লা লিগা জিততে না পারলেও এ মৌসুমে বার্সাকে কোপা ডেল রে ট্রফি এনে দিয়েছেন কোম্যান। সেইসঙ্গে এই ডাচম্যান দলে ভিড়িয়েছেন একাধিক তরুণ খেলোয়াড়কেও, যাদেরকে এখন বার্সেলোনার ভবিষ্যৎ হিসাবে দেখা হচ্ছে।

তবুও কাতালান সংবাদমাধ্যমগুলো খবর দিচ্ছে যে, বড় পরিবর্তন আসছে ক্যাম্প ন্যুতে। বার্সেলোনায় একটি 'বিপ্লব' হবে দাবি করে মুন্ডো ডিপোর্তিভো বলছে, ১৪ জন খেলোয়াড়কে বিদায় করবে ক্লাবটি।

কে কে ছেড়ে যেতে পারে বার্সেলোনা?
আগেই জানা গেছে যে, ভয়াবহ আর্থিক সংকটে ভুগছে বার্সেলোনা। সুতরাং তারা যদি এই মুহূর্তে স্কোয়াডের যে কোনও বিভাগকে শক্তিশালী করতে চায়, তবে প্রথমে তাদেরকে দলের বাইরে থাকা খেলোয়াড়দের জন্য সুব্যবস্থা করতে হবে।

যেমন- ফিলিপ কৌতিনহো, স্যামুয়েল উমতিতি, মিরালেম পিজানিক, মার্টিন ব্রাথওয়েট, জুনিয়র ফিরপো, নেটো এবং ম্যাথিউজ ফার্নান্দেজের মতো খেলোয়াড়দের বিক্রি করার জন্য ব্যবস্থা নিতে হবে। এছাড়াও কিছু বড়-বড় খেলোয়াড়ও এর মধ্যে থাকতে পারে। 

তবে সবচেয়ে হতাশার বিষয় হতে পারে, কৌতিনহো, উমতিতি এবং পিজানিক যেহেতু তাদের উচ্চ বেতনের খেলোয়াড়, সেহেতু ঠিক এই কারণেই তাদেরকে সরিয়ে দেয়াটা খুব সহজ কাজ হবে না। কারণ এতো উচ্চ মূল্যে তাদেরকে কে নিতে চাইবে?

বার্সেলোনার সম্ভাব্য টার্গেট
সুতরাং নিজেদের আর্থিক অবস্থার কারণে বার্সেলোনা এমন খেলোয়াড়দের দিকে তাকিয়ে আছে, যারা এই গ্রীষ্মে একেবারেই চুক্তিমুক্ত থাকছে। সে হিসেবে, কিছু আকর্ষণীয় নাম রয়েছে, যা সহজলভ্য হবে।

এদের মধ্যে- ম্যানচেস্টার সিটির সেন্টার ব্যাক এরিক গার্সিয়া ইতিমধ্যেই ব্লগ্রানাদের শর্ত মেনে নিয়েছেন। এছাড়াও লিভারপুলের জর্জিনিও উইজনালডুম, লিয়নের মেমফিস ডিপাই এবং সিটির আরেক কাস্টমার সার্জিও আগুয়েরোও তাদের শর্টলিস্টে রয়েছেন।

মেসির সিদ্ধান্ত
এদিকে, লিওনেল মেসিকে নিয়ে বার্সেলোনা আত্মবিশ্বাসী যে, নতুন চুক্তিতে তিনি সই করবেন। তথাপিও আর্জেন্টাইন সুপারস্টার কাছ থেকে ক্লাবের ভবিষ্যতের জন্য প্রতিশ্রুতি নিতে ল্যাপোর্তা এবং তাঁর পরিচালনা পর্ষদ অত্যন্ত সচেতন।

বার্সেলোনার তরুণরা যে অগ্রগতি নিয়ে এসেছে তাতে খুশি ৩৩ বছর বয়সী এই খেলোয়াড়। তবুও মেসি চান, কিছু অভিজাত খেলোয়াড় দলে আসুক, যাতে তারা মাঠে প্রতিপক্ষকে টক্কর দিতে পারে এবং স্কোয়াডের মান উন্নত করতে পারে। 

প্রতি মৌসুমের মতো এবারও স্বমহিমায় উজ্জ্বল মেসি। লা লিগায় রোববার রাতে সেল্টা ভিগোর বিপক্ষে করেন চলতি মৌসুমের ৩০তম গোল। এ নিয়ে লিগে ৯ম বার ৩০ গোল করলেন ছয় বারের ব্যালন ডি অর জয়ী।

সুতরাং এই গ্রীষ্মে ক্যাম্প ন্যু কার্যালয়ের রাতগুলো অনেক দীর্ঘ হবে বলেই আশা করা যাচ্ছে। যেহেতু বার্সেলোনা তাদের ক্লাবে একটা বিপ্লব ঘটতে চলছে বলেই মনে করছে। সূত্র- মার্কাডটকম।

এনএস/


Ekushey Television Ltd.

© ২০২১ সর্বস্বত্ব ® সংরক্ষিত। একুশে-টেলিভিশন | এই ওয়েবসাইটের কোনো লেখা, ছবি, ভিডিও অনুমতি ছাড়া ব্যবহার বেআইনি