ঢাকা, শুক্রবার   ২৯ মার্চ ২০২৪

দুর্দান্ত এক মহারণের অপেক্ষায় ভক্তরা

একুশে টেলিভিশন

প্রকাশিত : ১৫:৩২, ১৫ ফেব্রুয়ারি ২০২২

অনুশীলনে মেসি-নেইমার-এমবাপ্পে-ডি মারিয়ারা

অনুশীলনে মেসি-নেইমার-এমবাপ্পে-ডি মারিয়ারা

রিয়াল মাদ্রিদ কিংবা পিএসজি- উভয় ক্লাবই জৌলুসে ভরপুর। একাই ম্যাচের ভাগ্য লিখে দিতে পারেন- এমন একাধিক ফুটবলার রয়েছে দুই দলেই। তার ওপর ম্যাচটা যদি হয় চ্যাম্পিয়নস লিগের, তাহলে তো কথাই নেই। তাই স্প্যানিশ ও ফ্রেঞ্চ প্রতিনিধিদের মধ্যে ইউরোপ সেরার আসন্ন লড়াইটি নিঃসন্দেহে উত্তাপ ছড়াবে। যা দেখার অপেক্ষায় তামাম ভক্তকুল।

আগেই গ্রুপ পর্বের বাঁধা ডিঙিয়ে চ্যাম্পিয়নস লিগের রাউন্ড অব সিক্সটিন নিশ্চিত করেছে রিয়াল মাদ্রিদ ও পিএসজি। এবার তাদের সামনে শেষ আটে যাওয়ার লড়াই। সুপার সিক্সটিনের প্রথম লেগে মুখোমুখি হচ্ছে দুই দল। 

বাংলাদেশ সময় মঙ্গলবার দিবাগত রাত ২টায় নিজেদের মাঠ পার্ক দে প্রিন্সেসে গ্যালাকটিকোদের আতিথেয়তা দেবে মাওরিসিও পচেত্তিনোর শিষ্যরা।

ফুটবল বোদ্ধাদের কাছে এখন রিয়াল-পিএসজি ম্যাচটার মাহাত্ম ঢের বেশি। মাঠের খেলা তো বটেই, সাম্প্রতিক সময়ের দলবদলে এই দুই দলের লড়াইটাও বেশ জমজমাট। বলা হচ্ছে- কিলিয়ান এমবাপ্পের কথা। গত গ্রীষ্ম থেকে চেষ্টা করেও এই ফরাসি ফরোয়ার্ডকে দলে টানতে সক্ষম হয়নি রিয়াল মাদ্রিদ।

অবশ্য আশা ছাড়েনি মাদ্রিদ জায়ান্টরা। তারা অপেক্ষা করছে আসন্ন ট্রান্সফার উইন্ডোর জন্য। লা লিগার প্রতিনিধিদের আশার পালে হাওয়া দিচ্ছেন এমবাপ্পেও। বিভিন্ন সময় মিডিয়াতে ২৩ বছর বয়সী ফুটবলার জানিয়েছেন, রিয়াল মাদ্রিদ তার কাছে অনেকটা স্বপ্নের মতো। তাই স্পেনের শীর্ষ ক্লাবটির প্রতিনিধিত্ব করতে মুখিয়ে আছেন তিনি।

যদিও মাদ্রিদে যাওয়ার বিষয়টিকে আপাতত প্রাধান্য দিচ্ছেন না এমবাপ্পে। আপাতত তার চোখ পিএসজির হয়ে চ্যাম্পিয়নস লিগের অধরা শিরোপা জেতা। এটাকে পুঁজি করেই এগিয়ে যেতে চায় লিগ ওয়ানের ক্লাবটি। মৌসুম শেষে ভালো কিছু অর্জন করার মধ্যদিয়ে এমবাপ্পের সঙ্গে চুক্তি নবায়ন করার স্বপ্নও দেখছে পিএসজি।

এদিকে, আসন্ন ম্যাচের পুরো আলোটাই কেড়ে নিতে চাইবেন লিওনেল মেসি। গত গ্রীষ্মে দলবদলের বাজারের সবচেয়ে আলোচিত নাম ছিলেন আর্জেন্টাইন তারকা। নাড়ির বন্ধন বার্সেলোনা ছেড়ে যোগ দিয়েছেন পিএসজিতে। কাতালুনিয়া ছাড়ার পর এই প্রথম পুরনো প্রতিদ্বন্দ্বীকে সামনে পেতে যাচ্ছেন লিও। তাইতো নতুন ক্লাবের হয়ে এখনও নিজের মতো করে জ্বলে উঠতে না পারা মেসির বাঁ পায়ের জাদু দেখতে মুখিয়ে থাকবেন ভক্তরা।

উত্তেজনা ছড়ানো এই ম্যাচে অবশ্য রামোসের সার্ভিস পাচ্ছে না পিএসজি। চোটের কারণে মাঠের বাইরে আছেন এই ডিফেন্ডার। তাই সাবেক ক্লাবের বিপক্ষে খেলার সুযোগ হাতছাড়া করতে হচ্ছে তাকে। 

কেবল রামোসই নয়, নেইমার জুনিয়ারকে নিয়েও চিন্তায় পিএসজি। চোট শেষে অনুশীলনে ফিরলেও এখনও পূর্ণ ফিট হতে পারেননি। তাই ব্রাজিলিয়ান ফরোয়ার্ডের মাঠে নামা নিয়ে আছে যথেষ্ট শঙ্কা।

অন্যদিকে, চলতি মৌসুমে দুর্দান্ত ফর্মে আছে রিয়াল মাদ্রিদ। লস ব্লাঙ্কোসদের এই যাত্রার নায়ক করিম বেনজেমা, ভিনিচিয়াস জুনিয়র। আক্রমণভাগে এই দুইজন মিলে প্রতিপক্ষ রক্ষণকে ভেঙে চুরমার করে দিচ্ছেন বারবার। যদিও চোটের কারণে এই ম্যাচে বেনজেমার খেলা নিয়ে কোনও নিশ্চয়তা নেই। বিষয়টা ৩৩ বছর বয়সী ফুটবলারের ওপরই চেড়ে দিয়েছেন কোচ কার্লো আনচেলত্তি।

মাঝমাঠেও শক্তিতে বলীয়ান রিয়াল মাদ্রিদ। যেখানে লুকা মডরিচ, কাসিমেরো, টনি ক্রুস, ভালভার্দেরা আছেন সেরা ছন্দে। রক্ষণভাগ আগলে রাখছেন দানি কারভাহাল, এদের মিলিতাও, ডেভিড আলাবারা। সবমিলিয়ে জমজমাট এক লড়াইয়ের অপেক্ষায় ফুটবল ভক্তকুল।

এমনিতেই চ্যাম্পিয়নস লিগের ইতিহাসে সবচেয়ে সফল দল রিয়াল মাদ্রিদ। এখন পর্যন্ত ১৩ বার প্রতিযোগিতাটির শিরোপা জিতেছে স্প্যানিশ জায়ান্টরা। 

তবে পিএসজির সঙ্গে তাদের সবশেষ স্মৃতি ভালো নয়। ২০১৯-২০ মৌসুমে পিএসজির মাঠে ৩-০ গোলে পরাজয়ের পর ফিরতি লেগে ২-২ গোলে ড্র করেছিল স্প্যানিশ জায়ান্টরা। মূলত এই ফলাফল থেকেই আশায় বুক বাধছে প্যারিস সমর্থকরা।

এনএস//


Ekushey Television Ltd.


Nagad Limted


© ২০২৪ সর্বস্বত্ব ® সংরক্ষিত। একুশে-টেলিভিশন | এই ওয়েবসাইটের কোনো লেখা, ছবি, ভিডিও অনুমতি ছাড়া ব্যবহার বেআইনি